'নো ল্যান্ডস ম্যান' ছবির সহপ্রযোজনায় বঙ্গ

ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’-এ যুক্ত হলো বঙ্গবিডি। ছবি:সংগৃহীত
ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’-এ যুক্ত হলো বঙ্গবিডি। ছবি:সংগৃহীত

এই বছরেই শুটিং শুরু হওয়ার কথা মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ ছবিটির। ছবিটিতে আগে থেকেই একঝাঁক প্রযোজক কাজ করছেন। এবার সহপ্রযোজনায় যুক্ত হলো একটি নাম।

এর আগে প্রযোজক হিসেবে বলিউড তারকা নওয়াজুদ্দিন সিদ্দিকি, মার্কিন প্রযোজক ও নির্মাতা শ্রীহরি শাথে, অঞ্জন চৌধুরী পিন্টু, নুসরাত ইমরোজ তিশা ও মোস্তফা সরয়ার ফারুকীর নাম জানা যায়। এবার বাংলাদেশের ডিজিটাল প্ল্যাটফর্ম বঙ্গ যুক্ত হলো সহপ্রযোজক হিসেবে। বঙ্গের পরিচালক মুশফিকুর রহমান বলেন, ‘প্ল্যাটফর্মগুলো বৈশ্বিক হলেই চলবে না। কনটেন্টগুলোও বিশ্বমানের হতে হবে। ফারুকী একজন বিশ্বমানের পরিচালক। তাই আমরা এ সিনেমার সঙ্গে যুক্ত হয়েছি। তা ছাড়া নওয়াজুদ্দিনের মতো তারকা যুক্ত আছেন এই সিনেমার সঙ্গে।’

প্রযোজনার পাশাপাশি ছবিতে অভিনয় করবেন নওয়াজুদ্দিন সিদ্দিকি।
প্রযোজনার পাশাপাশি ছবিতে অভিনয় করবেন নওয়াজুদ্দিন সিদ্দিকি।

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘বঙ্গবিডি অনলাইন প্ল্যাটফর্মে বেশ কিছুদিন ধরে ভালো কাজ করছে। তারা ধীরে ধীরে সিনেমার ব্যাপারেও আগ্রহী হচ্ছে। এই ছবির ব্যাপারেও তারা আগ্রহ প্রকাশ করেছে। আমি আনন্দিত।’

এশিয়া, অস্ট্রেলিয়া ও আমেরিকা মহাদেশের গল্প আছে ‘নো ল্যান্ডস ম্যান’-এ। প্রযোজনার পাশাপাশি ছবিতে অভিনয় করবেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। বিপরীতে আছেন অস্ট্রেলিয়ার জনপ্রিয় অভিনেত্রী মিশেল মেগান।

শুটিংয়ের আগে এরই মধ্যে ‘নো ল্যান্ডস ম্যান’-এর নামের সঙ্গে যুক্ত হয়েছে অনেক আন্তর্জাতিক সম্মাননা ও পুরস্কার। ছবিটির চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই।

‘নো ল্যান্ডস ম্যান’ হতে যাচ্ছে ফারুকীর প্রথম ইংরেজি ভাষার চলচ্চিত্র। এর আগে এই ছবির চিত্রনাট্য একাধিক ফেস্টিভ্যালে ফান্ড জিতে নেয়। ২০১৪ সালে প্রথম বুসান ফিল্ম ফেস্টিভ্যালে এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়। এরপর একই বছর নভেম্বরে ভারতের এনএফডিসি আয়োজিত ফিল্ম বাজারে শ্রেষ্ঠ প্রজেক্টের পুরস্কার লাভ করে। একই বছরের ডিসেম্বরে মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অব আমেরিকা এবং এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডের যৌথ উদ্যোগে দেওয়া অ্যাপসা ফিল্ম ফান্ড লাভ করে। প্রতিবছর এশিয়ার দুটি চলচ্চিত্রকে এই ফিল্ম ফান্ডের জন্য নির্বাচিত করা হয়। ২০১৪ সালে এটি পেয়েছিলেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী এবং ইরানের বিখ্যাত নির্মাতা জাফর পানাহি।