'সিলিকন ভ্যালি' বেঙ্গালুরুকে 'ভ্যালি অব সিন' বানিয়েছে কংগ্রেস, অভিযোগ মোদির

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বেঙ্গালুরু ‘পাপ উপত্যকায়’ (ভ্যালি অব সিন) পরিণত হয়েছে। বেঙ্গালুরু শাসন করতে গিয়ে কংগ্রেস সেখানের সবকিছু ধ্বংস করে ফেলছে। 

ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রাজ্য কর্নাটক এসেম্বলিতে ২২৪ আসনে নির্বাচন হতে যাচ্ছে আর কয়েক দিন পরই। এ উপলক্ষে গত বৃহস্পতিবার কার্নাটাকার রাজধানী বেঙ্গালুরুতে শেষ নির্বাচনী সভায় এমন মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেঙ্গালুরুর বিভিন্ন স্থানে নির্বাচনী প্রচারাভিযান চালান মোদি। শহর থেকে দূরে কেনগেরিতে জনসভার মাধ্যমে সেখানে প্রচারাভিযান শেষ করেন। জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বেঙ্গালুরুকে ‘ভ্যালি অফ সিন’ বলে মন্তব্য করেন। তথ্য প্রযুক্তি খাতে উন্নয়নের জন্য খ্যাত বেঙ্গালুরুকে ভারতের সিলিকন ভ্যালি ও গার্ডেন সিটি বলা হয়ে থাকে।

মোদি অভিযোগ করেন, বেঙ্গালুরুর শাসক দল কংগ্রেস পুরো রাজ্যটিকে ধ্বংস করে ফেলছে। তিনি বলেন, ‘কংগ্রেস বেঙ্গালুরুতে পরিবর্তন আনার চেষ্টা করছে। সৌন্দর্যের শহর, শিক্ষা এবং বহুজাতিক রূপের শহরকে ক্ষয়ে যাওয়া শহর, অপরাধ ও বিশৃঙ্খলার কেন্দ্রে পরিণত করেছে।’ তিনি মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াহকে উদ্দেশ্য করে বলেন, তিনি এ শহরকে অনেক কিছু ‘উপহার’ দিচ্ছেন।

বেঙ্গালুরুতে এটা ছিল মোদির ষষ্ঠ সভা। বেঙ্গালুরুতে সভা করতে গিয়ে নরেন্দ্র মোদি অভিযোগ করেন, শহরের তরুণ অধিবাসীদের জন্য দীর্ঘ বছর ধরে গড়ে তোলা শহরটির সুনাম নষ্ট করছে কংগ্রেস সরকার। ভারতের এই ‘সিলিকন ভ্যালি’কে কংগ্রেস সরকার ‘ভ্যালি অব সিন’ এ পরিণত করেছে। তিনি বলেন, ‘বেঙ্গালুরুকে বাগানের শহর বলা হতো। কংগ্রেস এটিকে আবর্জনার শহর বানানোর প্রতিযোগিতায় নেমেছে। তরুণেরা বেঙ্গালুরুকে কম্পিউটার রাজধানী বানানোর জন্য কঠোর পরিশ্রম করেছে। আর কংগ্রেস এটিকে পরিণত করেছে অপরাধের রাজধানীতে।’

২০১৬ সালে নববর্ষ উদযাপন অনুষ্ঠানে নারী হয়রানি এবং ওই ঘটনায় কংগ্রেসের এক আইনপ্রণেতা এনএ হারিসের ছেলে গ্রেপ্তার হওয়ার ঘটনা ঘটেছিল। সে কথা তুলে ধরে মোদি বলেন, ‘কর্নাটকে নারীর নিরাপত্তাও উদ্বেগজনক অবস্থায় রয়েছে। আগে লোকজন নববর্ষ উদ্‌যাপন করতে গোয়া ও বেঙ্গালুরুতে আসত। অথচ সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ছবি উঠে এসেছে, যা আমাদের লজ্জিত করে।’