কাবুলে এখনো হামলা চলছে, নিহত ১

কাবুলের এই স্থানটির একটু দূরে আজ আত্মঘাতী হামলা হয়েছে। ছবি: এএফপি
কাবুলের এই স্থানটির একটু দূরে আজ আত্মঘাতী হামলা হয়েছে। ছবি: এএফপি

আফগানিস্তানের রাজধানী কাবুলে দুটি থানায় আত্মঘাতী বোমা হামলাকারী ও বন্দুকধারীরা সংঘবদ্ধভাবে হামলা চালিয়েছে। আজ বুধবার এ হামলার ঘটনা ঘটে। ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শীরা সামাজিক যোগাযোগমাধ্যমে জানাচ্ছেন, বন্দুকধারীদের হামলা চলছে।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেন, প্রথমে একজন আত্মঘাতী হামলাকারী থানায় হামলা করে নিজেকে উড়িয়ে দেয়। এ আক্রমণের পরপরই অন্য সন্ত্রাসীদের সঙ্গে নিরাপত্তাকর্মীদের গোলাগুলি শুরু হয়। তিনি আরও বলেন, দ্বিতীয় হামলাটি হয় কাবুলের প্রাণকেন্দ্র শের-ই নাও এলাকায় পুলিশ স্টেশনের পাশে।

বার্তা সংস্থা এএফপির সাংবাদিকেরা কাবুলে বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনার কথা জানিয়েছেন। এ ছাড়া কাবুলে পুলিশ স্টেশনে গুলিবর্ষণের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা। এএফপির একজন প্রতিনিধি জানিয়েছেন, তিনি পুলিশ স্টেশনের পাশের রাস্তায় একটি মৃতদেহ পড়ে থাকতে দেখেছেন। এ ছাড়া তিনি গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন।

হামলার বিষয়ে আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ওয়াহিদ মাজরোহ বলেন, শের-ই নাও এলাকা থেকে দুজন আহত ব্যক্তিকে কাবুলের দুটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কাবুলে গত সপ্তাহে জোড়া বিস্ফোরণের ঘটনায় ২৫ জন নিহত হন। এর মধ্যে এএফপির প্রধান চিত্রগ্রাহক শাহ মারাইসহ আটজন সাংবাদিক নিহত হন। ওই হামলার দায় স্বীকার করেছিল ইসলামিক স্টেট (আইএস)। যদিও আজকের হামলার ঘটনায় এখনো পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

আফগানিস্তান সরকারের শান্তি আলোচনাকে এড়িয়ে গিয়ে সম্প্রতি তালেবান বারবার হামলা চালিয়ে যাচ্ছে। কাবুলে ফেব্রুয়ারি ও মার্চের দিকে সন্ত্রাসী হামলার ঘটনা কমে এসেছিল। সাধারণ মানুষদের জন্য বিপজ্জনক শহর কাবুলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে হামলার ঘটনা বাড়িয়ে দিয়েছে সন্ত্রাসীরা।