কর্ণাটক বিধানসভার নির্বাচন শনিবার, সমীক্ষায় এগিয়ে কংগ্রেস

বিজেপি ও কংগ্রেস
বিজেপি ও কংগ্রেস

ভারতের দক্ষিণী রাজ্য কর্ণাটকের বিধানসভার নির্বাচন ১২ মে। আজ বৃহস্পতিবার বিকেল থেকে এ নির্বাচনের রাজনৈতিক প্রচার শেষ হচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি টিভি চ্যানেল এবং সংবাদমাধ্যম এ নিয়ে নির্বাচনী সমীক্ষা চালিয়েছে। এতে আভাস মিলেছে, দক্ষিণের এ রাজ্যে এবার একক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে কংগ্রেস। দ্বিতীয় স্থানে থাকছে বিজেপি। তৃতীয় স্থানটি কর্ণাটকের আঞ্চলিক দল জনতা দল (সেক্যুলার) বা জেডিএস।

এ নির্বাচনে ভোট গণনা হবে ১৫ মে। ২২৪ আসনের এ বিধানসভায় এখন ক্ষমতায় কংগ্রেস। মুখ্যমন্ত্রী কংগ্রেস দলীয় সিদ্ধারামাইয়া। সর্বশেষ গত ২০১৩ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসই জিতেছিল। পেয়েছিল ১২২টি আসন। বিজেপি পেয়েছিল ৪০টি এবং জেডিএস পেয়েছিল ৪০টি আসন। এবারে ২২৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ হাজার ৫৬০ জন প্রার্থী।

আজ সর্বশেষ কর্ণাটকের টিভি চ্যানেল ‘পাবলিক টিভি’ তাদের সমীক্ষার ফল প্রকাশ করেছে। তারা বলছে, এ নির্বাচনে কংগ্রেস পেতে চলেছে ৮৯-৯৪টি আসন। বিজেপি পেতে পারে ৮৬-৯১টি আসন। আর জেডিএস পেতে পারে ৩৮-৪৩টি আসন।

ইন্ডিয়া টিভির পৃথক সমীক্ষায় বলা হয়েছে, কংগ্রেস ৯৬, বিজেপি ৮৫ এবং জেডিএস পেতে পারে ৩৮টি আসন।

এবিপি-লোকনীতির সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে, কংগ্রেস ৯৭, বিজেপি ৮৪ এবং জেডিএস পেতে পারে ৩৮টি আসন।

অন্যদিকে ইন্ডিয়া টুডে-কার্ভি ইনসাইটস তাদের সমীক্ষায় বলেছে, কংগ্রেসের দখলে থাকতে পারে ৯০ থেকে ১০১, বিজেপির ৭৮ থেকে ৮৬টি এবং জেডিএসের দখলে থাকতে পারে ৩৪ থেকে ৪৩টি আসন।

টাইমস নাউ-ভিএমআরের সমীক্ষায় আভাস দেওয়া হয়, কংগ্রেস পেতে চলেছে ৯১টি আসন, বিজেপি ৮৯ এবং জেডিএস ৪০টি আসন।

কন্নড় ভাষার ‘পাবলিক টিভি’ বলেছে, রাজধানী শহর বেঙ্গালুরুতে বেশি আসন পাচ্ছে কংগ্রেস। শহরের ২৭টি আসনের মধ্যে কংগ্রেস পেতে পারে ১৪টি আসন আর বিজেপি পেতে পারে ১২টি আসন। জেডিএস পেতে পারে মাত্র একটি আসন।

সব সমীক্ষা রিপোর্টে এটা স্পষ্ট যে কর্ণাটকে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তবে পাল্লা ভারী কংগ্রেসের। সেখানে হতে পারে ঝুলন্ত বিধানসভা। এতে নির্ণায়ক শক্তি হিসেবে আবির্ভূত হতে পারে জেডিএস। সরকার গড়তে জেডিএস কংগ্রেসকেই সমর্থন দিতে পারে—এ কথাই এখন বেশি শোনা যাচ্ছে।