পঞ্চায়েত নির্বাচনে ২৯১ কেন্দ্রে ভোট গণনা শুরু

ভাঙরের একটি ভোটকেন্দ্রে ভোটারদের সারি। ছবি: ভাস্কর মুখার্জি
ভাঙরের একটি ভোটকেন্দ্রে ভোটারদের সারি। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের পশ্চিমবঙ্গের ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ২৯১টি কেন্দ্রের ভোট গণনা করা হয়েছে আজ বৃহস্পতিবার। গত সোমবার রাজ্যের ৬৬ শতাংশ পঞ্চায়েত আসনে ভোট হয়।

৩৪ শতাংশ আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে নিয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেস। গ্রাম পঞ্চায়েতের ৯২ হাজার ২০৪ জন প্রার্থী, পঞ্চায়েত সমিতির ২০ হাজার ৫৩৫ জন এবং জেলা পরিষদের ২ হাজার ৮৭২ জন প্রার্থী আজ ওই ফলের দিকে তাকিয়ে।

আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গণনার কাজ। ভোট গণনা হচ্ছে গ্রাম পঞ্চায়েতের ৩১ হাজার ৮০২টি আসন, থানা পর্যায়ের পঞ্চায়েত সমিতির ৬ হাজার ১২৩টি ও জেলা পর্যায়ের ৬২১টি আসনে। প্রতিটি গণনাকেন্দ্রে রয়েছে ২০টি গণনা টেবিল। নির্বাচন কমিশন গণনাকেন্দ্রে এজেন্টদের মোবাইল নিয়ে ঢোকা নিষিদ্ধ করেছে। ২০০ মিটারের মধ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারা। অনুমতি ছাড়া কোনো মোটরসাইকেল বা কোনো ধরনের গাড়ি বা যানবাহন ঢোকার ওপরও জারি হয়েছে নিষেধাজ্ঞা।

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন ঘিরে এবার প্রচুর উত্তেজনা ছড়ায়। ভারতের সুপ্রিম কোর্ট, কলকাতার হাইকোর্টের চৌকাঠ পেরিয়ে ১৪ মে নির্বাচন হয়। নির্বাচনকেন্দ্রিক রাজনৈতিক সংঘর্ষে পশ্চিমবঙ্গের ২২ জনের প্রাণহানি হয়। ভোটে ব্যাপক সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে রাজ্য নির্বাচন কমিশন রাজ্যের ৫৭২টি আসনের নির্বাচন বাতিল করে গতকাল বুধবার আয়োজন করে পুনরায় ভোটের। এতেও বিভিন্ন কেন্দ্রে সহিংসতা খবর পাওয়া যায়। উত্তর দিনাজপুরের গোয়ালপোখরো ভোটকেন্দ্রে প্রাণ গেছে এক নির্দলীয় সমর্থকের। বোমাবাজি ও গুলিতে মারা যান মহম্মদ তাসির উদ্দিন (৫০)।