ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হাসপাতালে

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। রয়টার্স ফাইল ছবি
ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। রয়টার্স ফাইল ছবি

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে পশ্চিম তীরের রামাল্লায় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটির এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করলেও প্রেসিডেন্টের অসুস্থতার বিষয়ে এর চেয়ে বেশি কিছু জানাননি। এ নিয়ে এক সপ্তাহের মধ্যে ৮২ বছরের মাহমুদ আব্বাস তৃতীয়বার হাসপাতালে ভর্তি হলেন।

ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, গত মঙ্গলবার তাঁর কানে ছোট একটি অস্ত্রোপচার করা হয়। এর কয়েক ঘণ্টা পরে তাঁকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়। এরই মধ্যে শুক্রবার ফের তিনি হাসপাতালে ভর্তি হলেন।

আল জাজিরার খবরে বলা হয়, গত শুক্রবার তুরস্কে অনুষ্ঠিত অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) সম্মেলনে যোগ দিয়ে জেরুজালেমে মার্কিন দূতাবাস চালুর বিষয়ে তাঁর আলোচনা করার কথা ছিল, কিন্তু স্বাস্থ্যগত কারণে তিনি সেখানে যোগ দিতে পারেননি।

মাহমুদ আব্বাস অনেক বেশি ধূমপানে অভ্যস্ত। তাঁর স্বাস্থ্যগত অনেক জটিলতা রয়েছে। এক দশক আগে তাঁর মূত্রথলিতে ক্যানসার ধরা পড়ে।

গাজায় আব্বাসের ফাতাহ পার্টি ও হামাসের মধ্যে বিভক্তির কারণে ২০০৫ সাল থেকে ফিলিস্তিনে কোনো প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে না। ফলে প্রেসিডেন্ট আব্বাস কাউকে এখন পর্যন্ত উত্তরাধিকারী হিসেবে মনোনীত না করে ক্ষমতায় রয়ে গেছেন।