হ্যারি-মেগানের বিয়েতে পাওয়া উপহার নিলামে তুলেছেন অতিথিরা!

নিলামে তোলা উপহার সামগ্রী। ছবি: ইবে-এর সৌজন্যে
নিলামে তোলা উপহার সামগ্রী। ছবি: ইবে-এর সৌজন্যে

রাজকীয় বিয়েতে আমন্ত্রণ পাওয়া কি চাট্টিখানি কথা! এই বিয়েতে আমন্ত্রণ পাননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে’র মতো রাজনীতিকরা। অথচ হ্যারি-মেগানের বিয়েতে আমন্ত্রিত অতিথিরা এখন নিলামে বিক্রি করছেন রাজপরিবারের তরফ থেকে পাওয়া স্মারক উপহার। নিলামে সেগুলোর দামও উঠেছে বেশ।

প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ে নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের মধ্যে তুমুল আগ্রহ লক্ষ্য করা গেছে। এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়। অনেক রাজকীয় প্রথা ভেঙে বিয়ের আনুষ্ঠানিকতা সেরেছেন হ্যারি-মেগান দম্পতি।

এনডিটিভির খবরে বলা হয়েছে, বিয়ে উপলক্ষে গত শনিবার উইন্ডসর ক্যাসেলে আমন্ত্রিত অতিথি হিসেবে এসেছিলেন এক হাজার ২০০ জন প্রথম শ্রেণির অতিথি, দাতব্য প্রতিষ্ঠানের ২০০ জন সদস্য, স্থানীয় উইন্ডসর সম্প্রদায়ের ৬১০ জন এবং পার্শ্ববর্তী স্কুলের ১০০ শিক্ষার্থী। এ ছাড়াও বিয়ের অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন রাজপরিবারের ৫৩০ জন কর্মচারী।

নিলামে তোলা উপহার সামগ্রী। ছবি: ইবে-এর সৌজন্যে
নিলামে তোলা উপহার সামগ্রী। ছবি: ইবে-এর সৌজন্যে

অনুষ্ঠানে আমন্ত্রিত এই ২ হাজার ৬৪০ জনকে রাজপরিবারের তরফ থেকে দেওয়া হয় স্মারক উপহার ভর্তি একটি করে ব্যাগ। বিয়ের অনুষ্ঠান শেষ হয়ে যাওয়ার পর এখন কিছু স্মারক উপহারের ব্যাগ পাওয়া যাচ্ছে নিলামে। এসব উপহার সামগ্রী বা ‘গুডি ব্যাগ’ অনলাইন কেনাবেচার ওয়েবসাইট ইবে-তে নিলামে তোলা হয়। নিলামে তোলা এসব ব্যাগে ছিল—মুদ্রার আকারের একটি স্মারক চকলেট, বিয়ের মোড়ক লাগানো স্প্রিং ওয়াটার, রাজকীয় বিয়ের মেগনেট ফ্রিজ ও ছোট আকৃতির বিশেষ ধরনের কেক।

উপহার নিলামে তোলা বিক্রেতাদের একজন বলেছেন, রাজকীয় বিয়ের স্মৃতি এই উপহারগুলোর ঐতিহাসিক মূল্য আছে। নিলামে তোলা স্মারক উপহার ভর্তি ব্যাগের দামও উঠেছে বেশ। এরই মধ্যে দাম ৫৬ লাখ ৫০ হাজার টাকা (৫০ হাজারর পাউন্ড) পর্যন্ত উঠেছে। নিলাম এখনও চলছে। শেষ পর্যন্ত দাম কোথায় গিয়ে ঠেকে, তাই দেখার বিষয়।