কাতারের বাজার থেকে সৌদি পণ্য সরানোর নির্দেশ

কাতারের রাজধানী দোহার কূটনৈতিক এলাকা। ফাইল ছবি: রয়টার্স
কাতারের রাজধানী দোহার কূটনৈতিক এলাকা। ফাইল ছবি: রয়টার্স

কাতারের বাজার থেকে সৌদি আরবের নেতৃত্বাধীন কয়েকটি দেশের পণ্য সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। দোহার সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।

সৌদি নেতৃত্বাধীন কয়েকটি দেশ প্রায় এক বছর আগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

কাতারের অর্থনীতি বিষয়ক মন্ত্রণালয় এক নির্দেশে অবিলম্বে দেশটির সব দোকান-পাট থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের সব ধরনের পণ্য সরিয়ে নেওয়ার নির্দেশ দেয়।
নির্দেশ বাস্তবায়নে বাজার পরিদর্শকেরা নিয়মিতভাবে বাজার মনিটরিং করবেন। আবার তৃতীয় কোনো দেশের মাধ্যমে ওই সব দেশের পণ্য যাতে কাতারে ঢুকতে না পারে সেই চেষ্টাও করবে সরকার।

কাতারের গভর্নমেন্ট কমিউনিকেশন অফিস (জিসিও) জানায়, ভোক্তাদের নিরাপত্তা রক্ষা করতেই এ উদ্যোগ। এক বিবৃতিতে জিসিও জানায়, অবরোধ আরোপ করা দেশগুলোর পণ্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ (গালফ কোঅপারেশন কাউন্সিল)এর আমদানি-রপ্তানি নীতিমালার সঙ্গে সংগতিপূর্ণ না হওয়ায় এসব পণ্য অবৈধ। এসব পণ্যকে যথাযথ আমদানি পরিদর্শক ও কাস্টমস পদ্ধতির মধ্য দিয়ে আসতে হবে।

কাতার বহুজাতিক ও দ্বিপক্ষীয় চুক্তির আওতায় ব্যবসা পরিচালনা করে থাকে।

গত বছর ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর জঙ্গি গ্রুপকে অর্থ সহায়তা ও ইরানের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে । এসব দেশের ওপর খাদ্য আমদানি করত কাতার। কিন্তু এই বয়কটের কারণে দেশটি পরে তুরস্ক, মরক্কো ও ইরানের মতো দেশের কাছে থেকে খাদ্য আমদানি করে।

কুয়েত ও ওমানের বন্দর দিয়ে কাতারে পণ্য ঢুকে। এই আমদানি কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এএফপিকে জানায়, সম্পর্ক ছিন্নকারী দেশগুলোর পণ্য এসব বন্দর ব্যবহার করে বা অন্যভাবেও কাতারে ঢুকছে। সূত্রটি আরও জানায়, ওই সব দেশের ব্যবসায়ীরা এখন তৃতীয় পক্ষের মাধ্যমে কাতারে ঢুকতে চাচ্ছে।