৪৭ শতাংশ ভারতীয় বলেছেন, মোদি-জমানায় খুব ভালো আছেন তাঁরা

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

ক্ষমতায় আসার চার বছর পরও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আস্থা আছে প্রায় ৭৩ শতাংশ ভারতীয়র। সাড়ে আট লাখ মানুষের ওপর পরিচালিত এক জরিপে এ চিত্র উঠে এসেছে।

মোদির বিজেপি চার বছর পূর্ণ করেছে গতকাল ২৬ মে। ২০১৪ সালে এদিন ভারতের ১৪তম প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় এসেছিলেন এই গুজরাটি।
এই চার বছরের শাসনামল ভারতের মানুষ কীভাবে দেখছে—তা জানতে টাইমস গ্রুপ একটি সমীক্ষা চালায় এ মাসের ২৩ থেকে ২৫ তারিখে। দেশের ৮ লাখ ৫০ হাজার মানুষের মধ্যে চালানো হয় এই সমীক্ষা। এই সমীক্ষায় বলা হয়েছে, ৭১ দশমিক ৯ শতাংশ ভোটার মোদির ওপর আস্থা ব্যক্ত করেছেন। আগামী ২০১৯ সালে ভারতে অনুষ্ঠিত হতে চলেছে পরবর্তী লোকসভা নির্বাচন। চার বছরের শাসনের ইতিবাচক-নেতিবাচক নানা দিক তুলে এনেছে টাইমস গ্রুপ তাদের সমীক্ষায়।
সমীক্ষায় বলা হয়েছে, আগামী লোকসভা নির্বাচনে ১৬ দশমিক ১ শতাংশ ভোটার বিজেপি বা কংগ্রেস কাউকেই চাইছে না কেন্দ্রের ক্ষমতায়। আবার ১১ দশমিক ৩৮ শতাংশ ভোটার রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে চাইছেন।
মোদির চার বছরের শাসনে কেমন আছেন ভোটাররা, সেই প্রশ্নের জবাবে ৪৭ দশমিক ৪ শতাংশ ভোটার বলেছেন, তাঁরা মোদির জমানায় খুব ভালো আছেন। ২০ দশমিক ৬ শতাংশ ভোটার বলেছেন, তাঁরা ভালো আছেন। খুব খারাপ আছেন এমন মন্তব্য করা ভোটারের সংখ্যা ২০ দশমিক ২৫ শতাংশ। আর ১১ দশমিক ৩৮ শতাংশ ভোটর এই প্রশ্নের কোনো উত্তর দেননি।
মোদি সরকারের এই চার বছরের শাসনে সবচেয়ে বেশি সাফল্য কী ছিল? এ প্রশ্নের জবাবে ভোটাররা বলেছেন, প্রথম সাফল্য ছিল জিএসটি চালু। দ্বিতীয় সাফল্য ছিল নোট বাতিলের সিদ্ধান্ত এবং তৃতীয় সাফল্য ছিল পাকিস্তানের মাটিতে সার্জিক্যাল স্ট্রাইকের সিদ্ধান্ত। আর ব্যর্থতার তালিকার শীর্ষে ছিল দেশের মানুষের জন্য কর্মসংস্থান তৈরিতে ব্যর্থতা।