ভারতে ১৬ দিন পর পেট্রল ও ডিজেলের দাম কমল ১ পয়সা!

ভারতে ১৬ দিন দাম বাড়ার পর পেট্রল ও ডিজেলের দাম কমল ১ পয়সা। ছবি: এএফপি
ভারতে ১৬ দিন দাম বাড়ার পর পেট্রল ও ডিজেলের দাম কমল ১ পয়সা। ছবি: এএফপি

ভারতে টানা ১৬ দিন দাম বাড়ার পর সামান্য কমেছে পেট্রল ও ডিজেলের দাম। আজ বুধবার ইন্ডিয়ান অয়েল করপোরেশনের (আইওসি) ওয়েবসাইটে তেলের দাম কমানোর ঘোষণা দেওয়া হয়।

ভারতের গণমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিটি আজ সকালে তাদের ওয়েবসাইটে জানায়, পেট্রলের দাম ৬০ পয়সা কমে লিটারপ্রতি ৭৭ দশমিক ৮৩ রুপি হয়েছে। ডিজেলের দাম লিটারে কমেছে ৫৬ পয়সা, দাঁড়িয়েছে ৬৮ দশমিক ৭৫ রুপি।

তবে এ ঘোষণার এক ঘণ্টার মধ্যে সংশোধন আনে আইওসি। তারা জানায়, লিটারে মাত্র ১ পয়সা কমেছে এই দুই জ্বালানির দাম। তেল সংস্থাগুলো বলছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমায় আজ কমানো হয়েছে তেলের দাম। বর্তমানে বিশ্ববাজারে তেলের দাম কমে প্রতি ব্যারেল দাঁড়িয়েছে ৭৫ ডলার।

আজ সারা দেশেই জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। তবে স্থানীয় কর কাঠামোর কারণে অঞ্চলভেদে দামের তারতম্য দেখা যায়। দিল্লিতে আজ পেট্রলের দাম প্রতি লিটার ৭৮ দশমিক ৪২ রুপি এবং ডিজেলের দাম প্রতি লিটার ৬৯ দশমিক ৩০ রুপি।

আইওসির একজন জ্যৈষ্ঠ কর্মকর্তা বলেন, ‘আসলে দাম কমেছে ১ পয়সার মতো। কিন্তু ইলেকট্রনিক ত্রুটির কারণে ২৫ মের দাম আজকের দাম হিসেবে দেখানো হয়।’

ভারতে কর্ণাটকের নির্বাচনকে কেন্দ্র করে ১৯ দিন এক জায়গায় আটকে রাখা হয় পেট্রল ও ডিজেলের দাম। আনন্দবাজার অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার এই দাম বৃদ্ধি রেকর্ড স্পর্শ করে। গত ১৬ দিনে পেট্রলের দাম বাড়ে চার টাকার কাছাকাছি। ডিজেলের দাম বাড়ে ৩ দশমিক ৩০ টাকা। এ নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সংঘাত তীব্র হয়ে ওঠে। জ্বালানি তেলের ওপর বর্ধিত শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়ে বেশ কয়েকটা রাজ্য কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়। অন্যদিকে, কেন্দ্রের দাবি ছিল, তেলের দাম কমানোর জন্য রাজ্যগুলো বিক্রয় কর কমিয়ে দিক।

২০১৪ সাল থেকেই বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমতে শুরু করে। দাম বাড়ানোর জন্য সৌদি আরব, রাশিয়াসহ তেল উৎপাদনকারী দেশগুলো জোগান কমাতে শুরু করে। এ পর্যায়ে আজ বিশ্ববাজারে প্রতি ব্যারেল তেলের দাম দাঁড়ায় ৭৫ ডলার।

ভারতে তিনটি রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি পুরো বাজার নিয়ন্ত্রণ করে। এই কোম্পানি তিনটি হলো ইন্ডিয়ান অয়েল করপোরেশন, হিন্দুস্তান পেট্রোলিয়াম করপোরেশন ও ভারত পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেড।