ভারতে ৪ লোকসভা ও ১০ বিধানসভা নির্বাচনে বিজেপির জন্য ধাক্কা

বিজেপি
বিজেপি

ভারতের লোকসভা নির্বাচনের আগে ১০ রাজ্যে অনুষ্ঠিত বিভিন্ন আসনের উপনির্বাচনে আবার ধাক্কা খেতে যাচ্ছে বিজেপি। সর্বশেষ পাওয়া তথ্যমতে, বিভিন্ন রাজ্যে ভোট গণনায় বিরোধীরা এগিয়ে।

আগামী বছরের মার্চ-এপ্রিলে লোকসভা নির্বাচন হওয়ার কথা। এর আগে গত সোমবার ভারতের ১০টি রাজ্যে ৪টি লোকসভা ও ১০টি বিধানসভা আসনে উপনির্বাচন হয়। আজ বৃহস্পতিবার সেই নির্বাচনের ফলাফল গণনা হচ্ছে। সর্বশেষ খবর অনুযায়ী, এই নির্বাচনে বিজেপি জোর ধাক্কা খেতে যাচ্ছে।

কংগ্রেস এ নির্বাচনে ভালো ফল করেছে। মহারাষ্ট্রের একটি লোকসভার আসন ও উত্তরাখন্ডের একটি বিধানসভা আসনে বিজেপি জিতেছে। অন্য আসনে বিরোধী দলের প্রার্থীদের ফল ভালো। 

এই আসনের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার মহেশতলা বিধানসভার একটি আসন। সেখানে জিতেছে তৃণমূল কংগ্রেস। যদিও এই আসনটি তৃণমূলের দখলে ছিল। এখানে এবার দ্বিতীয় হয়েছে বিজেপি আর তৃতীয় হয়েছে বাম দল।

উত্তর প্রদেশের কৈরানা লোকসভা আসনে বিজেপিকে হারিয়ে জিতেছে আরএলডি। আসনটি বিজেপির ছিল। তবে মহারাষ্ট্রের পালঘর লোকসভা আসনে বিজেপি জিতে ধরে রাখতে পেরেছে তাদের আসনটি।

কেরালার চেঙ্গান্নুর বিধানসভা আসনে জিতেছে বাম দল সিপিএম। বিহারের জোকিহাট বিধানসভা আসনে জয়ী হয়েছে লালুপ্রসাদের রাষ্ট্রীয় জনতা দল। এই আসনটি ছিল মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের সংযুক্ত জনতা দলের। আসনটিতে জোটসঙ্গী বিজেপির সঙ্গে সমঝোতা করে লড়েও হেরে গেছে তারা।

উত্তর প্রদেশের নুরপুরের বিধানসভা আসনে জিতেছে সমাজবাদী পার্টি। এই আসনটি ছিল বিজেপির। পাঞ্জাবের শাহকোট বিধানসভা আসনে জিতেছে কংগ্রেস। আসনটি বিজেপির জোটসঙ্গী শিরোমণি আকালি দলের ছিল।

কর্ণাটকের রাজ রাজেশ্বরী নগর বিধানসভা আসনে জয়ী হয়েছে কংগ্রেস। কর্ণাটক বিধানসভা নির্বাচনে এ আসনের নির্বাচন স্থগিত ছিল। এখানেও হেরেছে বিজেপি। তবে উত্তরাখন্ডের থারালি বিধানসভা কেন্দ্রে এগিয়ে রয়েছে বিজেপি। মেঘালয়ের আমপাতি বিধানসভা আসনে জয়ী হয়েছে কংগ্রেস। ঝাড়খন্ডের গোমিয়া বিধানসভা কেন্দ্রে এগিয়ে রয়েছে ঝাড়খন্ড মুক্তিমোর্চা। মহারাষ্ট্রের পালুস-কাড়েগাঁও বিধানসভা কেন্দ্রে জয়ী হয়েছে কংগ্রেস।

মহারাষ্ট্রের ভান্ডারা-গোন্ডিয়া লোকসভা আসনে বিজেপির থেকে এগিয়ে রয়েছে জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) এবং নাগাল্যান্ডের একমাত্র লোকসভা আসনে এগিয়ে রয়েছে আঞ্চলিক দল এনডিপিপি।