দীর্ঘতম উড়োজাহাজযাত্রা চালু করছে সিঙ্গাপুর এয়ারলাইনস

বিশ্বের দীর্ঘতম উড়োজাহাজযাত্রা শুরু করতে যাচ্ছে সিঙ্গাপুর এয়ারলাইনস। ছবি: রয়টার্স
বিশ্বের দীর্ঘতম উড়োজাহাজযাত্রা শুরু করতে যাচ্ছে সিঙ্গাপুর এয়ারলাইনস। ছবি: রয়টার্স

বিশ্বের দীর্ঘতম উড়োজাহাজযাত্রা শুরু করতে যাচ্ছে সিঙ্গাপুর এয়ারলাইনস। চলতি বছরের অক্টোবর থেকেই সংস্থাটি তাদের দীর্ঘতম বাণিজ্যিক ফ্লাইট চালু করবে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সিঙ্গাপুর থেকে নিউইয়র্ক ভ্রমণে বিরতিহীন প্রায় ১৯ ঘণ্টার যাত্রা হবে এটি।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যে এই উড়োজাহাজ ভ্রমণের টিকিট বিক্রি শুরু হয়েছে। দীর্ঘতম এ যাত্রার জন্য উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের এ৩৫০-৯০০ মডেলের উড়োজাহাজ ব্যবহার করবে সিঙ্গাপুর এয়ারলাইনস। ১৬১ জন যাত্রী বহনের ক্ষমতা রয়েছে উড়োজাহাজটির। এর মধ্যে ৬৭টি বাণিজ্যিক ক্লাস ও ৯৪টি প্রিমিয়াম ইকোনমি ক্লাস।

এক বিজ্ঞপ্তিতে সিঙ্গাপুর এয়ারলাইনস জানিয়েছে, এই যাত্রায় প্রায় ১৬ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দিতে হবে। সময় লাগবে ১৮ ঘণ্টা ৪৫ মিনিট। এই দীর্ঘ যাত্রায় যাত্রীদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার ব্যবস্থা থাকবে। আগামী ১৮ অক্টোবর থেকে প্রতিদিন একটি করে ফ্লাইট পরিচালনা করা হবে।

বর্তমানে সবচেয়ে দীর্ঘ বিরতিহীন উড়োজাহাজ যাত্রার রেকর্ড রয়েছে কাতার এয়ারওয়েজের, ১৭ ঘণ্টা ৪০ মিনিট।

এর আগেও সিঙ্গাপুর থেকে নিউইয়র্ক ফ্লাইট পরিচালনা করে সিঙ্গাপুর এয়ারলাইনস। আশানুরূপ আয় না হওয়ায় ২০০৪ সালে চালু হওয়া ওই ফ্লাইট ২০১৩ বাতিল করা। তবে এবার বিরতিহীন ফ্লাইট হওয়ায় লাভের আশা করছে তারা। এ ছাড়া সিঙ্গাপুর থেকে লস অ্যাঞ্জেলেস ফ্লাইট পরিচালনার পরিকল্পনা আছে এয়ারলাইনসটির।

বিশ্লেষকেরা বলছেন, কোনো ইকোনমি ক্লাস না থাকায় ধনী গ্রাহকই এয়ারলাইনসটির মূল লক্ষ্য। তা ছাড়া এত দীর্ঘ সময়ের ফ্লাইটে নিরাপত্তা নিয়েও ঝুঁকি থেকে যায়।