মুম্বাইয়ে ভারী বৃষ্টির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

ভারী বৃষ্টিপাতে চরম ভোগান্তিতে মুম্বাইয়ের মানুষ। ছবি: এএফপি
ভারী বৃষ্টিপাতে চরম ভোগান্তিতে মুম্বাইয়ের মানুষ। ছবি: এএফপি

ভারী বৃষ্টিপাতে থমকে গেছে মুম্বাইয়ের জীবনযাত্রা। মুষলধারে বৃষ্টিপাতের কারণে শহরের নিচু এলাকাগুলো প্লাবিত হয়েছে। পরিস্থিতি এমন যে আজ সোমবার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিতে বাধ্য হয়েছে শিক্ষা বিভাগ।

আবহাওয়া বিভাগ বলছে, গত ২৪ ঘণ্টায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তা এই মৌসুমে সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় মুম্বাইতে ১৭০ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এনডিটিভির খবরে জানানো হয়, ভারী বৃষ্টিপাত ও জলাবদ্ধতার কারণে ট্রাফিক নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়েছে। হাঁটুপানিতে চলাচলে দুর্ভোগ পোহাচ্ছে মানুষ। বৃহন্মুম্বাই ইলেকট্রিসিটি সাপ্লাই এবং ট্রান্সপোর্টের (‌বিইএসটি) মুখপাত্র জানান, বিইএসটির বাসগুলো দীর্ঘ যানজটে আটকা পড়লেও কোনো সার্ভিস বাতিল বা স্থগিত করা হয়নি।

রেল বিভাগ বলছে, বৃষ্টিতে রাস্তা, রেললাইন ডুবে গেছে। বৃষ্টির কারণে কোনো কোনো জায়গায় রেল চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। কোনো কোনো জায়গায় গতিসীমা নিয়ন্ত্রণ করে ট্রেন চলাচল করছে। কর্মকর্তারা বলছেন, গতিসীমা কমিয়ে ট্রেন চলাচল করছে। তবে কোথাও ট্রেন চলাচল বন্ধ নেই।

বৃষ্টির কারণে দৃষ্টিসীমা দুর্বল থাকলেও উড়োজাহাজ চলাচল বন্ধ নেই। বিমান চলাচলে কোনো ধরনের নিষেধাজ্ঞা এখনো আরোপ করা হয়নি।