সবচেয়ে পুরোনো রুটি

জর্ডানের শুবায়কা-১–এ সন্ধান পাওয়া রুটি
জর্ডানের শুবায়কা-১–এ সন্ধান পাওয়া রুটি

প্রত্নতত্ত্ববিদেরা জর্ডানের একটি এলাকায় বিশ্বের সবচেয়ে পুরোনো রুটির সন্ধান পেয়েছেন। সেখানে এমন কিছু স্থাপনার সন্ধান পাওয়া গেছে, যা আধুনিক রান্না পদ্ধতির স্মারক বহন করছে। বিজ্ঞানীদের ধারণা, ওই স্থাপনা ১৫ হাজার ৫০০ বছর থেকে ১৪ হাজার বছর আগের মাঝামাঝি সময়ের মধ্যে নির্মিত।

প্রত্নতাত্ত্বিক খননকাজের স্থান জর্ডানের শুবায়কা-১-এ ওই রুটিগুলোর সন্ধান পাওয়া গেছে। ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তোবিয়াস রিখটারের নেতৃত্বে চলছে এই খননকাজ। এখানে পাওয়া রুটিটি যে বিশ্বের সবচেয়ে পুরোনো, তা চিহ্নিত করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইনস্টিটিউট অব আর্কিওলোজির গঞ্জালেজ ক্যারেতেরো এবং কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের আমাইয়া অ্যারাঞ্জ অতেগুই। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সের বিজ্ঞানবিষয়ক সাময়িকী প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস-এ এ-বিষয়ক নিবন্ধ প্রকাশিত হয়েছে।

শুবায়কা-১ এলাকাটি এখন মরুভূমি। জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকা এটি। স্থাপনাগুলোর প্রকৃতি বিশ্লেষণ করে প্রত্নতত্ত্ববিদেরা দাবি করেছেন, শুবায়কা-১ এলাকায় যেখানে রুটির সন্ধান পাওয়া গেছে, তা ছিল একটি ধর্মীয় স্থাপনা। আর তাঁরা যে রুটিটির সন্ধান পেয়েছেন, তা মানুষের কৃষিকাজ শুরুরও সাড়ে ৩ হাজার বছর আগে তৈরি করা। খাদ্যশস্য সংগ্রহ করে সেগুলো গুঁড়া করে ওই রুটিগুলো তৈরি ও রান্না করা হয়েছিল বলে ধারণা প্রত্নতত্ত্ববিদদের।