প্রেসিডেন্ট প্রার্থিতা থেকে সরে দাঁড়ালেন লুলা

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইন সিও লুলা দা সিলভা। ছবি: রয়টার্স
ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইন সিও লুলা দা সিলভা। ছবি: রয়টার্স

আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে অংশ নেবেন না ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইন সিও লুলা দা সিলভা। তাঁর পরিবর্তে দলের আরেক গুরুত্বপূর্ণ সদস্যকে প্রেসিডেন্ট পদে দাঁড়ানোর অনুমতি দিয়েছেন তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওয়ার্কার্স পার্টি লিডার গ্লেইসি হফম্যান গতকাল মঙ্গলবার পুলিশ সদর দপ্তরের বাইরে এ ঘোষণা দেন। দুর্নীতির দায়ে ১২ বছরের সাজা ভোগ করছেন ৭২ বছর বয়সী লুলা দা সিলভা। এর আগে দুর্নীতির দায়ে দণ্ডিত লুলা চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারবেন না বলে রায় দেন দেশটির নির্বাচনী আদালত।

এদিকে সম্প্রতি ব্রাজিলে নির্বাচনী দৌড়ে এগিয়ে থাকা ডানপন্থী প্রেসিডেন্ট প্রার্থী জায়ির বোলসোনারো প্রচার চালানোর সময় ছুরিকাঘাতের শিকার হন। গত বৃহস্পতিবার ৬৩ বছর বয়সী জায়িরের জরুরি অস্ত্রোপচার হয়।

কারাগার থেকে লেখা লুলার চিঠি সমর্থকদের জন্য পড়ে শোনানো হয়। পাঁচ মাস আগে কারাগারে যান লুলা। এরপর থেকেই তাঁর মুক্তির দাবিতে কারাগারের সামনে বিক্ষোভ করছেন সমর্থকেরা। গতকাল ওই সমর্থকদের উদ্দেশে জানানো হয়, আগামী ৭ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে দাঁড়াচ্ছেন না লুলা। নতুন প্রার্থী হিসেবে ফার্নান্দো হ্যাডেড এর নাম ঘোষণা করা হয়।

এর আগে অক্টোবরের নির্বাচনে অংশ নিতে পারলে ওয়ার্কার্স পার্টির সম্ভাব্য প্রার্থী লুলাই জিতবেন বলে বিভিন্ন জনমত জরিপে ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। তবে নির্বাচনী আদালত আপত্তি জানানোয় শ্রমিক ও নিম্নবিত্তদের কাছে তুমুল জনপ্রিয় এ রাজনীতিকের প্রেসিডেন্ট পদের ভোটে দাঁড়ানোর সুযোগ বন্ধ হয়ে যায়। লুলার আইনজীবীরা এবং ওয়ার্কার্স পার্টি এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করলেও সুপ্রিম কোর্টের কোনো সিদ্ধান্ত এখনো আসেনি। তবে এবার নিজেই সরে যাওয়ার ঘোষণা দিলেন লুলা।

ওই চিঠিতে লুলা সমর্থকদের উদ্দেশে বলেন, কোনো মানুষকে অন্যায্যভাবে কারাদণ্ড দিলেও তাঁর চিন্তাধারাকে বন্দী করা যায় না। তিনি এটা পরিষ্কার করেন যে বন্দী থেকেও দলের জন্য সর্বোচ্চ কাজ করে যাবেন। ওই চিঠিতে ফার্নান্দো হ্যাডেডকে ভোট দেওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানান লুলা। তবে ফার্নান্দো খুব বেশি পরিচিত মুখ নন। লুলার জনপ্রিয়তা রয়েছে—এমন এলাকাতেও সমর্থকদের কাছে হ্যাডেড তেমন পরিচিত নন।

ইনস্টিটিউট অব পাবলিক ওপিনিয়ন অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইবোপ) জরিপে দেখা গেছে, প্রথম দফার নির্বাচনে ২৬ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে থাকবেন বলসোনারো, যা গত সপ্তাহেই ছিল ২২ শতাংশ।