গোবর ও গোমূত্রের তৈরি সাবান আনছে আরএসএস, থাকবে মোদি কুর্তাও!

রয়টার্স ফাইল ছবি
রয়টার্স ফাইল ছবি

ভারতের বাজারে আসছে গোবর ও গোমূত্রের তৈরি সাবান। দেশটির অন্যতম ডানপন্থী ও উগ্র হিন্দু জাতীয়তাবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সমর্থনপুষ্ট একটি প্রতিষ্ঠান এই পণ্য তৈরি করবে। এ ছাড়া বিক্রি করা হবে মোদি ও যোগী কুর্তা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভারতের মথুরায় ‘দীন দয়াল ধাম’ নামের একটি প্রতিষ্ঠান চালায় আরএসএস। এই প্রতিষ্ঠান গোবর ও গোমূত্র দিয়ে তৈরি প্রায় ৩০টি পণ্য বাজারে আনার পরিকল্পনা করেছে। এসব পণ্য অনলাইনেও বিক্রি হবে। এ বিষয়ে আমাজন ইন্ডিয়ার সঙ্গে চুক্তি হয়েছে।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে বলা হয়ে থাকে বিজেপির আঁতুড়ঘর। অর্থাৎ আরএসএসের কল্যাণেই জন্ম হয়েছে বিজেপির। তবে আরএসএসের অধীনে একটি নয়, আছে আরও অনেকগুলো সংগঠন। আলাদা আলাদা ক্ষেত্র নিয়ে কাজ করে এসব সংগঠন। এদের সামগ্রিকভাবে বলা হয় সংঘ পরিবার।

এদিকে দীন দয়াল ধামের সহকারী সচিব মনীশ গুপ্ত বলেন, ‘আমাদের গরুর খামার থেকে গোবর ও গোমূত্র সংগ্রহ করছি আমরা। সাবান ও ত্বকের অন্যান্য প্রসাধনী সামগ্রী তৈরিতে এগুলো ব্যবহার করা হবে। গোবর ও গোমূত্রই হবে এসব পণ্য তৈরির মূল উপাদান।’ টাইমস অব ইন্ডিয়া আরও জানিয়েছে, দীন দয়াল ধামে মোদি ও যোগী কুর্তার মতো পোশাকও তৈরি করা হবে।

আরএসএসের মুখপাত্র অরুণ কুমার বলেছেন, স্থানীয় বাসিন্দাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতেই নতুন পণ্যগুলো অনলাইনে ই-কমার্স সাইটে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে স্থানীয় ব্যক্তিরা অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে যাবেন বলে আশা প্রকাশ করেছেন অরুণ কুমার।