শারদ পাওয়ারের এনসিপিতে ভাঙন

শারদ পাওয়ার। ছবি: এএফপি
শারদ পাওয়ার। ছবি: এএফপি

রাফায়েল নিয়ে শারদ পাওয়ারের মন্তব্যে ‘ক্ষুণ্ন’ হয়ে এনসিপি ছাড়লেন দলের প্রতিষ্ঠাতা সদস্য তারিক আনোয়ার। শুধু দলত্যাগই নয়, বিহারের কাটিহার থেকে লোকসভায় নির্বাচিত এই নেতা সাংসদ পদেও ইস্তফা দিয়েছেন। আজ শুক্রবার এই সিদ্ধান্ত নিয়ে তিনি বলেছেন, পাওয়ার যেভাবে মোদিকে সমর্থন করেছেন, তাতে তিনি বিস্মিত।

গত বুধবার এক সাক্ষাৎকারে মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ও ইউপিএ জমানার সাবেক প্রতিরক্ষামন্ত্রী শারদ পাওয়ার বলেন, রাফায়েল নিয়ে প্রধানমন্ত্রীর প্রতি দেশবাসীর মনে কোনো সন্দেহ জেগেছে বলে তিনি মনে করেন না। তবে, সরকার যেভাবে তথ্য গোপন করছে, তা উচিত নয়। পাওয়ারের মন্তব্যের পরই তাঁকে ধন্যবাদ জানান বিজেপির সভাপতি অমিত শাহ। তারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দলনেতার এই মনোভাবের সঙ্গে তিনি সহমত নন।

কংগ্রেসের যে তিন শীর্ষ নেতাকে সঙ্গে নিয়ে শারদ পাওয়ার ১৯৯৯ সালে এনসিপি গঠন করেছিলেন, তারিক আনোয়ার ছিলেন তাঁদের অন্যতম। বাকিরা হলেন লোকসভার সাবেক স্পিকার পূর্ণ সাংমা ও মহারাষ্ট্রের প্রফুল্ল প্যাটেল। কংগ্রেস ছাড়ার পর এনসিপি টিকিটেও বিহারের কাটিহার থেকে তারিক আনোয়ার লোকসভায় জিতেছেন। জাতীয় স্তরে এনসিপি কংগ্রেসের জোটসঙ্গীও। 

দল ত্যাগ করার পর তারিক সম্ভবত কংগ্রেসেই ফিরতে চলেছেন। বিহারে লালু প্রসাদের রাষ্ট্রীয় জনতা দলের সঙ্গে কংগ্রেস জোটবদ্ধ।