ভারতে যাচ্ছেন পুতিন, যুক্তরাষ্ট্র নিয়ে উদ্বেগ

নরেন্দ্র মোদি ও ভ্লাদিমির পুতিন
নরেন্দ্র মোদি ও ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ বৃহস্পতিবার উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে ভারত সফরে আসছেন। নয়াদিল্লিতে দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দেবেন তিনি। মোদি-পুতিনের দ্বিপক্ষীয় এ বৈঠকের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি নিয়ে দুশ্চিন্তায় ভারত।

ভারতীয় সংবাদপত্রগুলো বলছে, কাল শুক্রবার থেকে বৈঠক শুরু হচ্ছে। পুতিনের ভারত সফরের সবচেয়ে বড় দিক হলো এবারই রাশিয়ার সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পরিকাঠামো ট্রায়াম্ফ কেনার চুক্তি স্বাক্ষর করছে ভারত। টাইমস অব ইন্ডিয়া বলছে, এবারের বৈঠকে প্রতিরক্ষা ছাড়াও মহাকাশ ও জ্বালানি খাত দ্বিপক্ষীয় বৈঠকে গুরুত্ব পাবে।

ভারতের জিনিউজের খবরে বলা হয়, আজ বৃহস্পতিবার ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ছটা নাগাদ পুতিন দিল্লিতে অবতরণ করবেন। এরপর প্রধানমন্ত্রী মোদির বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করবেন। শুক্রবার বেলা সাড়ে ১১টা নাগাদ হায়দরাবাদ হাউসে দুই দেশের কূটনৈতিক পর্যায়ে বৈঠক হবে। আন্তর্জাতিক কিছু বিষয়সহ মহাকাশ গবেষণা, বিদ্যুৎ উৎপাদনসহ বিভিন্ন বিষয়ে কথা হবে। বেলা সাড়ে তিনটা নাগাদ ভারত-রাশিয়া বাণিজ্য সম্মেলনে বক্তব্য দেবেন পুতিন।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তির সবচেয়ে বড় দিক হলো ওই চুক্তির পর ভারতের বিষয়ে যুক্তরাষ্ট্র কঠোর সিদ্ধান্ত নিতে পারে। এ নিয়ে কোনো নিষেধাজ্ঞাও জারি করে দিতে পারে ট্রাম্প প্রশাসন। সেই ঝুঁকি নিয়েও রাশিয়ার সঙ্গে চুক্তি করছে ভারত। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র আইন করেছে, যেসব দেশ রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনবে, তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করবে তারা। সম্প্রতি চীন রাশিয়ার কাছে থেকে যুদ্ধবিমান কিনেছে। এরপরই চীনের ওপরে বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের খবরে জানানো হয়, শুক্রবার ভারত ও রাশিয়া কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি করতে পারে। প্রতিরক্ষা চুক্তিটিকে বেশি প্রাধান্য দেওয়া হলেও এর বাইরে মহাকাশ সহযোগিতার বিষয়টিকেও গুরুত্ব দিচ্ছে ভারত। ২০২২ সালে ভারত চাঁদে মানুষ পাঠাতে চায় বলে ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদি। এরপর থেকেই বিষয়টি আলোচনায় এসেছে।

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র যাতে নাখোশ না হয়, সে জন্য কথাবার্তা চালিয়ে যাচ্ছে ভারত। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা পরামর্শক অজিত দোভাল।