ছত্তিশগড়ে স্টিল প্ল্যান্টে বিস্ফোরণ, পুড়ে মারা গেল ৯ জন

ভিলাই স্টিল প্ল্যান্ট। ছবি: রয়টার্স
ভিলাই স্টিল প্ল্যান্ট। ছবি: রয়টার্স

ভারতের ছত্তিশগড় রাজ্যের ভিলাই স্টিল প্ল্যান্টে গ্যাস পাইপলাইনে বিস্ফোরণে নয়জন পুড়ে মারা গেছেন। এই ঘটনায় আহত হয়েছেন ১৪ জন। আজ মঙ্গলবার দুপুরে ছত্তিশগড়ের রাজধানী রায়পুর থেকে ৩০ কিলোমিটার দূরে এই ঘটনা ঘটে।

সরকারি কর্মকর্তারা জানান, বিস্ফোরণে পরপরই ঘটনাস্থলে উদ্ধারকর্মী দল ও পুলিশ গিয়ে উদ্ধার তৎপরতা চালায়। দগ্ধ ও আহত ব্যক্তিদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়।

সংবাদ সংস্থা পিটিআইকে দুর্গ জেলা পুলিশের মহাপরিদর্শক জিপি সিং বলেন, বিস্ফোরণে পুড়ে মারা গেছেন নয়জন। আহত অবস্থায় ১৪ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে বেশির ভাগের অবস্থা আশঙ্কাজনক।

বিস্ফোরণের পরপরই স্টিল প্ল্যান্টের ছয়জন কর্মী নিহত হন। অপর তিনজন পরে মারা যান। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান স্টিল অথোরিটি অব ইন্ডিয়া লিমিটেড এই স্টিল প্ল্যান্ট পরিচালনা করে। চার বছর আগে ২০১৪ সালের জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিলাই স্টিল প্ল্যান্টটির সংস্কার ও সম্প্রসারণের কাজ উদ্বোধন করেন।

গত নভেম্বরে উত্তর প্রদেশে অবস্থিত ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনে (এনটিপিসি) এক বিস্ফোরণে ৪৫ জন নিহত হন। চার সদস্যের তদন্ত দল ওই ঘটনার জন্য কর্মীদের অবহেলাকে দায়ী করে।