মালদহ টাউন-দিল্লি এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত, নিহত ৭

ভারতের উত্তর প্রদেশের রায়বেরেলিতে ট্রেন দুর্ঘটনায় সাতজন নিহত হয়েছেন। আহত অন্তত ২১ জন। আজ বুধবার সকাল ছয়টায় রায়বেরেলির হরচন্দ্রপুরে যাত্রীবাহী মালদহ টাউন-দিল্লি এক্সপ্রেস ট্রেনটির আটটি বগি লাইনচ্যুত হলে এ ঘটনা ঘটে। মালদহ-দিল্লি এক্সপ্রেস ট্রেনটি গতকাল মঙ্গলবার রাত নয়টার দিকে পশ্চিমবঙ্গের মালদহ শহর থেকে দিল্লির উদ্দেশে ছেড়ে যায়।

আজ বুধবার সকালে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা রবি মহাপাত্র প্রথম আলোকে বলেন, এই দুর্ঘটনায় এখন পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে। আহত ২১ জন। বিভিন্ন গণমাধ্যমের খবরে আহত মানুষের সংখ্যা ৫০ বলা হচ্ছে। আহত ব্যক্তিদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। মালদহে হেল্পলাইন খোলা হয়েছে। এর মাধ্যমে ট্রেনের যাত্রীদের খবর নিতে পারবেন স্বজনেরা।

রবি মহাপাত্র বলেন, ট্রেনের যাত্রীদের বেশির ভাগই বাঙালি ছিলেন। এই দুর্ঘটনার ফলে ট্রেনলাইনের আপ-ডাউনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এ কারণে এই পথে চলাচলকারী ১৮টি ট্রেন আটকা পড়ে। ভারতের বিপর্যয় মোকাবিলা দলের (এনডিআরএফ) সদস্যরা এর মধ্যে দুর্ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেছেন।

ঘটনার পরপর দুর্ঘটনাস্থলে গেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথসহ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা। উত্তর প্রদেশ সরকার নিহত ব্যক্তিদের পরিবারকে দুই লাখ রুপি করে আর্থিক সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছে। আহত ব্যক্তিদের দেওয়া হবে ৫০ হাজার রুপি করে। মৃত ব্যক্তির সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।