পুরী মন্দিরে অস্ত্র-জুতো নিয়ে পুলিশের প্রবেশে নিষেধাজ্ঞা

পুরী মন্দির। প্রথম আলো ফাইল ছবি
পুরী মন্দির। প্রথম আলো ফাইল ছবি

ভারতের ওডিশা রাজ্যের ঐতিহাসিক পুরী মন্দিরে আগ্নেয়াস্ত্র ও জুতো নিয়ে পুলিশের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। ভারতের সুপ্রিম কোর্ট এই নিষেধাজ্ঞা দিয়েছেন।

পুরী মন্দিরে ঢোকার ব্যাপারে সম্প্রতি নতুন নিয়ম চালু হলে ৩ অক্টোবর পুরীর শ্রী জগন্নাথ সেনা নামের একটি সংগঠন ক্ষোভে ফেটে পড়ে। নতুন নিয়মের বিরুদ্ধে তারা বিক্ষোভ প্রদর্শন শুরু করে। এ সময় পুলিশের সঙ্গে সংগঠনটির সদস্যদের সংঘর্ষ হয়। এতে পুলিশসহ অনেকে আহত হয়।

পরে জগন্নাথ সেনা ভারতের সুপ্রিম কোর্টে যায়। তারা আদালতের হস্তক্ষেপ দাবি করে।

সুপ্রিম কোর্টের বিচারপতি মদন বি লোকুর ও বিচারপতি দীপক গুপ্তর বেঞ্চ বুধবার এক নোটে জানিয়ে দেন, পুরী মন্দিরের ভেতরে আগ্নেয়াস্ত্র নিয়ে কোনো পুলিশ ঢুকতে পারবে না। এমনকি মন্দিরে ঢোকার সময় পুলিশ কোনো জুতোও পরতে পারবে না।

শৃঙ্খলা আনতে নারী ও পুরুষ ভক্তদের পৃথক সারি ধরে পুরী মন্দিরে প্রবেশের নির্দেশ দিয়েছিল ওডিশা সরকার। এই নির্দেশকে কেন্দ্র করে পুরীর পান্ডা ও ভক্তদের মধ্যে প্রচণ্ড ক্ষোভ ছড়ায়। এই নির্দেশ তারা মানবে না বলে জানিয়ে দেয়। নতুন নিয়ম চালুর প্রতিবাদে ১২ ঘণ্টার বন্‌ধও ডাকে শ্রী জগন্নাথ সেনা নামের সংগঠন। ক্ষোভ নিরসনে পুলিশ এগিয়ে আসে। পুলিশের সঙ্গে জগন্নাথ সেনাদের সংঘর্ষ বাধে। এরপর ৪৭ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

গত মার্চ মাসে ভারতের উত্তর প্রদেশের ঐতিহাসিক বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরে এক অভূতপূর্ব নির্দেশ জারি হয়েছিল। মন্দিরের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশকে তাদের খাকি পোশাক বদলে ধুতি ও পাঞ্জাবি পরার নির্দেশ দিয়েছিল উত্তর প্রদেশের যোগী আদিত্য নাথ সরকার।