নারী সাংবাদিকের বিরুদ্ধে ভারতের প্রতিমন্ত্রী এম জে আকবরের মামলা

এম জে আকবর
এম জে আকবর

নারী সাংবাদিক প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির মামলা করেছেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। প্রিয়া প্রথম নারী যিনি ভারতের ‘#মি টু’ আন্দোলনে ৮ অক্টোবর আকবরের বিরুদ্ধে প্রথম যৌন হয়রানির অভিযোগ তোলেন। প্রিয়ার পর আকবরের বিরুদ্ধে একই অভিযোগ করেন আরও ১১ জন নারী।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, আজ সোমবার এম জে আকবরের পক্ষ থেকে প্রিয়া রামানির বিরুদ্ধে এই মামলা করা হয়। গতকাল রোববার তিনি তাঁর ব্যক্তিগত আইনজীবীকে এই ব্যাপারে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিলেন।

এম জে আকবর শুরু থেকেই তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগগুলো অস্বীকার করেছেন। তাঁর মামলার এজাহারে প্রিয়া রামানির অভিযোগের বিষয়ে বলা হয়, প্রিয়া তাঁর সুনাম নষ্ট করার জন্য ভেবেচিন্তে ইচ্ছাকৃতভাবে মানহানিকর সম্পূর্ণ মিথ্যা এই অপপ্রচার চালিয়েছেন।

আকবরের বিরুদ্ধে যখন ভারতজুড়ে তোলপাড় শুরু হয় তখন তিনি দেশের বাইরে ছিলেন। রোববার তিনি দেশে ফেরেন এবং এ ব্যাপারে সরাসরি কথা বলেন। তাঁর ভাষ্য, তাঁর অনুপস্থিতিতে মানহানির উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে এ ধরনের অভিযোগ করা হয়েছে। সুতরাং তিনি পদত্যাগ করবেন না। তিনি এ ব্যাপারে আইনি লড়াই চালাবেন।

৮ অক্টোবর আকবরের বিরুদ্ধে প্রথম অভিযোগ করেন সাংবাদিক প্রিয়া রামানি। তিনি টুইট বার্তায় জানান, আকবর তাঁকে যৌন হয়রানি করেছেন বলে বছরখানেক আগে তিনি এক নিবন্ধে উল্লেখ করেছেন। ওই সময় হলিউড তারকা হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রজুড়ে ‘#মি টু’ আন্দোলন চলছিল।

প্রিয়া রামানির পর আকবরের বিরুদ্ধে আরও ১১ নারী অভিযোগ করেন। তাঁরা হলেন, প্রেরণা সিং বিন্দ্রা, ঘজালা ওয়াহাব, সুটাপা পাল, আনজু ভারতি, সুপর্ণা শর্মা, সোমা রাহা, মালিনী ভুপ্তা, কণিকা গৌলত, কদমবারি এম ওয়েড, মাজলি দ্য পু ক্যাম্প ও রথ ডেভিড।