দুর্গাপূজায় জনজোয়ারে ভাসছে কলকাতা

ছবি: ভাস্কর মুখার্জি
ছবি: ভাস্কর মুখার্জি

দুর্গাপূজায় জনজোয়ারে ভাসছে গোটা কলকাতা। এই জনজোয়ার শুরু হয়েছে পূজার চতুর্থী তিথি শনিবার থেকে।

মূলত ঘূর্ণিঝড় তিতলির বিদায়ের পর মানুষের মধ্যে পূজা দেখার আগ্রহ বেড়ে যায়। আবহাওয়া ভালো থাকায় মানুষজন নেমে পড়েছে বাইরে। তারা ভিড় জমাচ্ছে কলকাতার মণ্ডপে মণ্ডপে।

দিন আর রাত নেই। কলকাতার উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম—সর্বত্রই একই দৃশ্য। দীর্ঘ লাইন ধরে মানুষ কলকাতার নামীদামি পূজামণ্ডপ দেখছে।

একদল বের হচ্ছে রাতে। তারা কলকাতার শারদীয় উৎসবের আলোকসজ্জা উপভোগ করছে।

ছবি: ভাস্কর মুখার্জি
ছবি: ভাস্কর মুখার্জি

যথারীতি এবারও অপূর্ব সাজে সেজেছে কলকাতার বিখ্যাত পূজামণ্ডপগুলো। বিভিন্ন থিম ধরে গড়া হয়েছে প্রতিমা।

এদিকে, গতকাল দুপুরে কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দনে এক বিশেষ অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকার এ বছরের বিশ্ব বাংলা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের তালিকা ঘোষণা করে। ১১টি বিভাগে মোট ৭৫টি পূজা কমিটিকে দেওয়া হয়েছে এই সম্মান। বিজয়ী পূজা কমিটির নাম ঘোষণা করেন পশ্চিমবঙ্গের সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন।

এ ছাড়া এ বছরের সেরা থিম সং হিসেবে শিরোপা পায় মুখ্যমন্ত্রী মমতার লেখা ও সুর দেওয়া গানটি। এই থিম সংটি ছিল দক্ষিণ কলকাতার আলীপুরের সুরুচি সংঘের পূজামণ্ডপের আকর্ষণ।

এ বছর বিভিন্ন বিভাগে সেরা সম্মান পাওয়া পূজা কমিটিগুলোর সুরুচি সংঘ, চেতলা অগ্রণী, নাকতলা উদয়ন সংঘ, শ্রীভূমি স্পোর্টিং ক্লাব, ত্রিধারা, টালা পার্ক বরোয়ারি, কসবা শীতলা মন্দির, টালা প্রত্যয়, অজেয় সংহতি, মুদিয়ালি সর্বজনীন, বাগবাজার সর্বজনীন, এগডালিয়া এভারগ্রিন, বেহালা নতুন সংঘ, কলেজ স্কয়ার, হিন্দুস্থান ক্লাব, সিমলা ব্যায়াম সমিতি, খিদিরপুর ২৫ পল্লি, মানিকতলা-চালতাবাগান সর্বজনীন অন্যতম।

২৩ অক্টোবর কলকাতার রেড রোডে আয়োজিত দুর্গা কার্নিভ্যালে অংশ নেবে এই ৭৫টি পূজা কমিটি।