আমার প্রিয়তম খাসোগি...

জামাল খাসোগি ও হেদিসে সেনগিজ।  ফাইল ছবি
জামাল খাসোগি ও হেদিসে সেনগিজ। ফাইল ছবি
>
  • খাসোগির মৃত্যুর খবর মেনে নিয়েছেন বাগ্দত্তা হেদিসে সেনগিজ
  • খাসোগির হাসি আজীবন মনে রাখার কথা জানিয়েছেন হেদিসে

সৌদি সাংবাদিক জামাল খাসোগির মৃত্যুর খবর মেনে নিয়েছেন তাঁর বাগ্দত্তা হেদিসে সেনগিজ। গত শনিবার সন্ধ্যায় তিনি টুইটারে লিখেছেন, ‘আমার প্রিয়তম খাসোগি, আমার পৃথিবী থেকে তোমার শারীরিক উপস্থিতি তারা কেড়ে নিয়েছে। তবে আমার অন্তরে তোমার সুন্দর হাসিটা আমৃত্যু রয়ে যাবে।’

তুরস্কের ইস্তাম্বুলে নিজেদের কনস্যুলেট ভবনের ভেতর জামাল খাসোগির মৃত্যুর কথা সৌদি আরব স্বীকার করার পরপরই হেদিসে টুইট করেন। খাসোগি নিখোঁজের চার দিন পর তুরস্কের তদন্ত কর্মকর্তারা হেদিসেকে জানিয়েছিলেন, খাসোগিকে কনস্যুলেটের ভেতর হত্যা করা হয়েছে। তখন হেদিসে সেটা মেনে নেননি। বলেছিলেন, আনুষ্ঠানিক বিবৃতি না পাওয়া পর্যন্ত তিনি খাসোগির মৃত্যুর কথা বিশ্বাস করতে চান না।

হেদিসে এই লেখার সঙ্গে একটি ভিডিও জুড়ে দেন। সেই ভিডিওতে দেখা যায়, খাসোগি একটি টেলিভিশন তথ্যচিত্রের জন্য সাক্ষাৎকার দিচ্ছেন। তাঁর কথা বলার মাঝখানে হঠাৎ একটি বিড়াল তাঁর কোলে চড়ে বসে। বিড়ালের কাণ্ডে প্রাণখুলে হাসেন খাসোগি। তাঁর সাক্ষাৎকার নেওয়া সাংবাদিককে বলতে থাকেন, তথ্যচিত্রে দৃশ্যটা রেখে দেওয়া উচিত। খাসোগির সেই প্রাণখোলা হাসিটাই আজীবন মনে রাখার কথা জানিয়েছেন হেদিসে।

২ অক্টোবর খাসোগি যখন সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশ করেন, তখন হেদিসে সেনগিজ বাইরে অপেক্ষায় ছিলেন। তাঁকে বিয়ে করার জন্য আগের বিয়ের তালাকনামাসংক্রান্ত কাগজপত্র নিতে খাসোগি কনস্যুলেটে গিয়েছিলেন। তবে ভেতরে ঝামেলার আশঙ্কায় খাসোগি কনস্যুলেটে প্রবেশের আগে তাঁর বাগ্দত্তাকে বলে যান, কোনো সমস্যা দেখলে হেদিসে যেন খাসোগির বন্ধু টার্কিশ আরব মিডিয়া অ্যাসোসিয়েশনের প্রধান তুরান কিসলাকসিকে ফোন করেন। তবে তাতেও শেষ রক্ষা হয়নি তাঁর।