১০ লাখ গাড়ি তুলে নিচ্ছে বিএমডব্লিউ

বিশ্ববাজারে থাকা ১০ লাখ গাড়ি তুলে নিচ্ছে জার্মানির বিলাসবহুল গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান বিএমডব্লিউ। গতকাল মঙ্গলবার জার্মানির বিলাসবহুল গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান বিএমডব্লিউ গ্রুপের পক্ষ থেকে বলা হয়েছে, ডিজেলচালিত গাড়িতে যান্ত্রিক ত্রুটির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে যান্ত্রিক ত্রুটির কারণে ৪ লাখ ৮০ হাজার গাড়ি বাজার থেকে তুলে নেয় বিলাসবহুল গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠানটি। এ ছাড়াও গাড়ি পুড়ে যাওয়ায় ঘটনায় দক্ষিণ কোরিয়ার কাছে ক্ষমা চেয়েছে বিএমডব্লিউ।

বিএমডব্লিউর পক্ষ থেকে বলা হয়েছে ডিজেলচালিত ১০ লাখ গাড়ি বাজার থেকে তুলে নেওয়া হবে। কারণ হিসেবে বলা হয়েছে, কিছু যান্ত্রিক ত্রুটির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে বিএমডব্লিউ গ্রুপ। কিছু কিছু ডিজেলচালিত যানবাহনের ইঞ্জিনের গ্যাস সরবরাহ ব্যবস্থায় সমস্যার কারণে কোনো কোনো গাড়ি আগুন লাগার ঝুঁকির মুখে পড়তে পারে বলে বিএমডব্লিউর পক্ষ থেকে বলা হয়েছে। তাই ডিলার ও বিক্রেতারদের কাছ থেকে এসব গাড়ি ফেরত নিয়ে আবার পরীক্ষা করা হবে। কোন সমস্যা পেলে দ্রুত তা সারিয়ে আবার বাজারে গাড়িগুলো ছাড়া হবে।

যান্ত্রিক কিছু ত্রুটির কারণে এ বছরের আগস্টে ইউরোপ এবং এশিয়ার কয়েকটি দেশ থেকে ৪ লাখ ৮০ হাজার গাড়ি বিএমডব্লিউ তুলে নেয়। এ ছাড়াও এ বছরে ৩০টি গাড়ি পুড়ে যাওয়ায় দক্ষিণ কোরিয়ার কাছে ক্ষমা চেয়েছে। তথ্যসূত্র: এএফপি