লোকসভা নির্বাচনে মাঠ কাঁপাতে মমতা যাত্রাপালা

মমতা বন্দ্যোপাধ্যায়। রয়টার্স ফাইল ছবি
মমতা বন্দ্যোপাধ্যায়। রয়টার্স ফাইল ছবি

লোকসভা নির্বাচনে রাজনীতির মাঠ গরম করতে নামানো হচ্ছে নতুন একটি যাত্রাপালা। ‘মমতার ডাকে দিল্লি চলো’ নামের এ যাত্রাপালা নামানো হচ্ছে কলকাতার চিৎপুরের যাত্রাপাড়া থেকে। এ পালা নিয়ে রাজনীতি গরম করার জন্য উদ্যোগ নিয়েছে চিৎপুরের যাত্রাপাড়ার যাত্রাদলটি।

এ বছরের ২১ জুলাই শহীদ দিবসে কলকাতার ধর্মতলায় তৃণমূল আয়োজিত এক মহাসমাবেশে মোদি সরকারকে হটানোর ডাক দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন ২০১৯–ই হবে বিজেপি ফিনিশ। ভারতে আসবে বিজেপিবিরোধী নতুন সরকার। কারণ, মোদির সময় ফুরিয়ে এসেছে। আর তাঁর ক্ষমতায় ফেরা হবে না। এরপরই মমতা ঘোষণা দিয়েছিলেন, এই মোদি সরকারকে হটানোর দাবিতে ১৯ জানুয়ারি কলকাতায় বিজেপিবিরোধী সব রাজনৈতিক দলের এক মহাসমাবেশ হবে কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে। সেই সমাবেশ থেকে ফেডারেল ফ্রন্ট গঠন করে মোদিকে হটানোর জন্য দেশব্যাপী শুরু হবে মোদি হটানোর আন্দোলন। বিজেপিবিরোধী সরকার গঠনের আন্দোলন। সেই লক্ষ্যে এখন মমতাও শুরু করেছেন আগামী ১৯ জানুয়ারির মহাসমাবেশের প্রস্তুতি।

‘মমতার ডাকে দিল্লি চলো’ পালা কালীপূজার পর থেকে গ্রামগঞ্জে শুরু হবে। এই যাত্রাপালায় মমতার ভূমিকায় অংশ নেবেন সীতা ঘোষ। সীতা ঘোষ অনেকটাই মমতার মতো। তিনি ইতিমধ্যে এই মমতাকে নিয়ে আরও দুটি যাত্রাপালায় মমতার ভূমিকায় অভিনয় করেছেন। এর একটি পালা হলো ‘বাংলার মসনদে মমতা’। এটি প্রদর্শিত হয়েছিল বাম আমলের শেষের দিকে। এরপর হয় ‘মা মাটির লড়াই’ যাত্রাপালা। এই তিনটি যাত্রাপালার পালাকার অশোক দে। এবারের পালার সময় সাড়ে ৩ ঘণ্টা। এতেই উঠে আসবে মমতার জীবনসংগ্রাম আর মোদির বিরেদ্ধে আন্দোলনের নানা টুকরো ছবি।

তাই এই পালাকে নিয়ে মোদিবিরোধী আন্দোলন জোরদার করতেই আসছে ‘মমতার ডাকে দিল্লি চলো’ যাত্রাপালা। মমতার চরিত্রে অভিনয়কারী সীতা ঘোষ বলেছেন, এখনো তিনি মাঝরাতে উঠে এই যাত্রার ডায়ালগ মুখস্থ করেন। মমতার কথাবার্তা, হাঁটাচলা, কথোপকথন, হাবভাব আয়ত্তে আনার মহড়া দিচ্ছেন। বলেছেন, প্রথম প্রথম মমতার চরিত্রে অভিনয় করতে ভয় লাগত, এখন সেই ভয় অনেকটা কেটে গেছে। অভিনয়ে এখন অনেকটাই সাবলীল হয়েছেন তিনি।