অ্যামনেস্টির বেঙ্গালুরু অফিসে তল্লাশি

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বেঙ্গালুরু অফিসে তল্লাশি চালানো হয়েছে। বৃহস্পতিবার বেলা দুইটা থেকে সন্ধ্যা অবধি ভারতের আর্থিক গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কর্মকর্তারা এই অভিযান চালায়। অ্যামনেস্টির বিরুদ্ধে অভিযোগ, সংস্থাটির বেঙ্গালুরু শাখা বৈদেশিক মুদ্রা বিনিময় আইন লঙ্ঘন করে ৩৬ কোটি রুপি অনুদান গ্রহণ করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মূলত গত আগস্টে এ সংক্রান্ত একটি অভিযোগ গ্রহণ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ২০১৪ সালের মে থেকে ২০১৬ সালের আগস্টের মধ্যে ৩৬ কোটি রুপি এসেছে অ্যামনেস্টির ভারত শাখায়। সেই অর্থ আসে অ্যামনেস্টির লন্ডনের প্রধান শাখাসহ যুক্তরাজ্যভিত্তিক কয়েকটি শাখা থেকে। আইন লঙ্ঘন করে বাণিজ্যিক চ্যানেলে এই অর্থ পাঠানো হয়েছে বলে অভিযোগ।

দ্য কুইন্টের প্রতিবেদনে বলা হয়, আইন লঙ্ঘন করে অনুদান গ্রহণ করার অভিযোগে দুই সপ্তাহ আগে বৈশ্বিক পরিবেশবাদী সংগঠন গ্রিনপিসের বেঙ্গালুরু কার্যালয়ে তল্লাশি চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তদন্তের অংশ হিসেবে গ্রিনপিসের ওই কার্যালয়ের বিভিন্ন ব্যাংকের ১২টি ব্যাংক অ্যাকাউন্টের লেনদেন বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি তিনটি প্রাইভেট কোম্পানির তিনটি অ্যাকাউন্ট স্থগিত করা হয়। তবে গ্রিনপিস তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলছে, এ ধরনের অভিযানের লক্ষ্য সমালোচনার কণ্ঠস্বর রুদ্ধ করা।