শ্রীলঙ্কার পার্লামেন্ট স্থগিত

মাইথ্রিপালা সিরিসেনা। ছবি: এএফপি
মাইথ্রিপালা সিরিসেনা। ছবি: এএফপি

প্রধানমন্ত্রীকে পদচ্যুতির পর এবার দেশটির পার্লামেন্ট স্থগিত করে দিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। আজ শনিবার সিরিসেনা এই ঘোষণা দেন। আগামী ১৬ নভেম্বর পর্যন্ত পার্লামেন্টের সব ধরনের অধিবেশন স্থগিত থাকবে। গতকাল শুক্রবার রাতে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন সিরিসেনা। তিনি তাঁর পরিবর্তে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষেকে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, রনিল বরখাস্তের বিষয়টি চ্যালেঞ্জ করেছেন। এ জন্য তিনি শনিবার সকালে পার্লামেন্টের জরুরি অধিবেশন ডাকেন। রনিলের দাবি, এখনো সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্য তাঁর পক্ষে রয়েছেন।

মাহিন্দা রাজাপক্ষে। ছবি: এএফপি
মাহিন্দা রাজাপক্ষে। ছবি: এএফপি

রনিলের এই চ্যালেঞ্জের পরপরই প্রেসিডেন্ট সিরিসেনা পার্লামেন্ট স্থগিতের আদেশ দেন। এক বিবৃতিতে স্পিকার কারু জয়সুরিয়া বলেছেন, উদ্ভূত পরিস্থিতির দ্রুত সমাধান করা হবে। এ জন্য তিনি সবাইকে শান্ত থাকতে বলেন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ২২৫ সদস্যের পার্লামেন্টে বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) আসনসংখ্যা ১০৬টি। অন্যদিকে সিরিসেনা ও রাজাপক্ষের সম্মিলিত আসনসংখ্যা মাত্র ৯৫টি। তবে পার্লামেন্ট স্থগিত করায় বিক্রমাসিংহে আপাতত তাঁর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারছেন না।

রনিল বিক্রমাসিংহে। ছবি: এএফপি
রনিল বিক্রমাসিংহে। ছবি: এএফপি

এদিকে ধারণা করা হচ্ছে, সুযোগ-সুবিধা ও মন্ত্রিত্বের লোভে বিক্রমাসিংহের পক্ষের অনেক সাংসদই রাজাপক্ষেকে সমর্থন দিতে পারেন। এ বিষয়টি সিরিসেনাকে নিজের সিদ্ধান্তে অটল রাখতে সাহায্য করবে। শুক্রবার রাতে মনোনয়ন দেওয়ার পরপরই রাজাপক্ষেকে প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করিয়েছেন সিরিসেনা।