ঢাকায় যাচ্ছেন ভূপেন হাজারিকার বোন সুদক্ষিণা

ভূপেন হাজারিকা। ফাইল ছবি
ভূপেন হাজারিকা। ফাইল ছবি

প্রয়াত সংগীতশিল্পী ভূপেন হাজারিকার সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৫ নভেম্বর শিল্পীর প্রয়াণদিবসে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে যোগ দিতে আসাম থেকে ঢাকা যাচ্ছেন ভূপেন হাজারিকার ছোট বোন ও বিশিষ্ট সংগীতশিল্পী সুদক্ষিণা শর্মা। ১৬ সদস্যের একটি প্রতিনিধিদলের সদস্য হিসেবে তিনি যাচ্ছেন ঢাকায়।

ভারতের আসামে জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) বা নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বাঙালিদের সঙ্গে অসমীয়দের উত্তেজনা তুঙ্গে। এই উত্তেজনা প্রশমনে গুয়াহাটির সামাজিক সংস্থা ব্যতিক্রম এই উদ্যোগ নিয়েছে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

বাঙালি ও অসমীয়র কাছে ভূপেন হাজারিকা মৈত্রীর সেতু। ‘মানুষ মানুষের জন্য’-এর গায়ক বাংলাদেশেও জনপ্রিয়। তাই এবার প্রয়াত শিল্পীর মৃত্যুবার্ষিকীতে ঢাকায় অসমীয় শিল্পীদের নিয়ে এসে অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে বলে জানা গিয়েছে। তাঁদের এই উদ্যোগকে সফল করতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি।

ব্যতিক্রমের সৌমেন ভারতীয় জানান, ভূপেন স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে ১৬ সদস্যের একটি ভারতীয় প্রতিনিধিদল ঢাকা যাচ্ছে আগামী ৪ নভেম্বর।

প্রতিনিধিদলে সুদক্ষিণা শর্মা ছাড়াও থাকছেন ভূপেন হাজারিকার আত্মজীবনীর লেখক ‘পদ্মশ্রী’ সূর্য হাজারিকা, সংগীতশিল্পী সংগীতা কাকুতি ও অভিজিৎ বড়ুয়া, পান্ডু মহাবিদ্যালয়ের অধ্যক্ষ তিমির দে প্রমুখ।

গুয়াহাটি থেকে আজ সোমবার মুঠোফোনে সৌমেন প্রথম আলোকে বলেন, ‘ভূপেন হাজারিকাকে হাতিয়ার করেই আমরা মৈত্রী ধরে রাখতে চাই। তাই ফ্রেন্ডস অব বাংলাদেশের আসাম চ্যাপটার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজন করেছে এই অনুষ্ঠানের।’

২৬টি বাঙালি সংগঠনের আন্দোলন কর্মসূচিকে কেন্দ্র আসামে চরম উত্তেজনা দেখা দেয়। ব্যতিক্রমের উদ্যোগে অসম সাহিত্য সভা ও এই সংগঠনগুলোর যৌথ বৈঠক হয়। সেই বৈঠক থেকে ঠিক হয় আন্দোলনের বদলে মৈত্রী উৎসব পালনের।

সৌমেনের দাবি, এবারও অসমীয় ও বাঙালিদের সঙ্গে নিয়ে গুয়াহাটিতে ভূপেন হাজারিকার প্রয়াণদিবস পালন মৈত্রীর বার্তাই নিয়ে আসবে আসামে।

এর আগে ২০১৬ সালে ফ্রেন্ডস অব বাংলাদেশ ও ভূপেন হাজারিকা ট্রাস্টের উদ্যোগে শিল্পকলা একাডেমিতে প্রয়াত শিল্পীর জন্মদিন পালিত হয়।