২ নভেম্বর থেকে কলকাতায় বাংলাদেশ বইমেলা

কলকাতায় মোহরকুঞ্জ প্রাঙ্গণে গত বছরের বাংলাদেশ বইমেলা। প্রথম আলো ফাইল ছবি
কলকাতায় মোহরকুঞ্জ প্রাঙ্গণে গত বছরের বাংলাদেশ বইমেলা। প্রথম আলো ফাইল ছবি

২ নভেম্বর শুক্রবার থেকে কলকাতায় শুরু হচ্ছে ৯ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা। মেলা শেষ হবে ১১ নভেম্বর। এবারের মেলাও বসবে কলকাতার রবীন্দ্র সদনের কাছে ঐতিহ্যবাহী মোহরকুঞ্জ প্রাঙ্গণে। এই বইমেলা এবার ৮ বছরে পা দিল। বাংলাদেশে প্রকাশিত বিভিন্ন বই নিয়ে এই বইমেলার আয়োজন।

এবারের বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। থাকবেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করবেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান।
এই বইমেলার ব্যবস্থাপনায় কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন, সহযোগিতায় বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং আয়োজনে রয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। বইমেলায় বাংলাদেশের ৬৯টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে।
বইমেলায় প্রতিদিন থাকছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন দুই দেশের বিশিষ্টজন ও শিল্পীরা।
প্রতিদিন এই মেলা চলবে বেলা ২টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে শনি ও রোববার মেলা চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত।
২০১৬ সালে এই মেলা শুরু হয়েছিল ১ সেপ্টেম্বর থেকে। মেলার আসর বসেছিল কলকাতার রবীন্দ্র সদন চত্বরে। গত বছর থেকে এই মেলার আসর বসছে মোহরকুঞ্জ প্রাঙ্গণে। গত বছর এই মেলা শুরু হয়েছিল ১৫ নভেম্বর থেকে।