মাওবাদী হামলায় দূরদর্শনের আলোকচিত্রী নিহত

ভারতের দূরদর্শনের ক্যামেরাম্যান অচ্যুতানন্দ সাহু মাওবাদীদের হামলায় নিহত হয়েছেন। ছবি: টুইটার
ভারতের দূরদর্শনের ক্যামেরাম্যান অচ্যুতানন্দ সাহু মাওবাদীদের হামলায় নিহত হয়েছেন। ছবি: টুইটার

ভারতের রাষ্ট্রীয় টেলিভিশন দূরদর্শনের আলোকচিত্রী ছত্তিশগড় রাজ্যে মাওবাদীদের হামলায় নিহত হয়েছেন। অচ্যুতানন্দ সাহু নামের দূরদর্শনের ওই আলোকচিত্রী আসন্ন নির্বাচনের খবর সংগ্রহের সময় ছবি তুলতে পুলিশের পাহারায় দলের সঙ্গে ছত্তিশগড়ে গিয়েছিলেন। ওই হামলায় দুজন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, ছত্তিশগড়ে প্রায়ই মাওবাদীদের হামলার ঘটনা ঘটে। গতকাল মঙ্গলবার তারা হামলা চালালে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধ শুরু হয়। এতে দূরদর্শনের অচ্যুতানন্দ সাহু ও দুই পুলিশ সদস্য নিহত হন। তিনি একটি মোটরসাইকেলে ছিলেন। এ হামলার কয়েক দিন আগে বিদ্রোহী মাওবাদীরা ভারতের কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর একটি গাড়িতে বোমা হামলা চালালে বাহিনীর চার সদস্য নিহত হন।

আগামী মাসে ছত্তিশগড়ে নির্বাচন হওয়ার কথা। স্থানীয় বার্তা সংস্থা এএনআইকে উপমহাপরিদর্শক পি সুন্দর রাজ বলেন, পাহারায় থাকা বাহিনীর ওপর নকশালরা হামলা চালায়। ওই হামলায় আরও দুজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে তিনি জানান।

নির্বাচন সামনে রেখে ছত্তিশগড়ে গিয়েছিল দূরদর্শন টেলিভিশনের দল। ওই দলে ছিলেন প্রতিবেদক ধীরাজ কুমার, আলোকচিত্রী সাহু ও লাইট সহকারী মরমুকত শর্মা। নিরাপত্তা বাহিনীকে সঙ্গে নিয়ে তাঁরা যাত্রা করার সময় তাঁদের বহরে এ হামলা চালানো হয়।

ওই দলে থাকা প্রতিবেদক ধীরাজ কুমার হিন্দুস্তান টাইমসকে বলেছেন, দানতেওয়াদা জেলার সামেলিতে আধা সামরিক বাহিনীর ক্যাম্প থেকে পাঁচ কিলোমিটার দূরে নিলওয়ার দিকে যাওয়ার সময় তাঁদের ওপর হামলা চালানো হয়। তিনি বলেন, ‘আমার সামনেই আমার সহকর্মী মাটিতে লুটিয়ে পড়েন। নিলওয়াতে নতুন স্থাপিত একটি নির্বাচনী কেন্দ্রের খবর সংগ্রহের জন্য আমরা যাচ্ছিলাম। নিলওয়ার ভোটাররা ১৯৯৮ সাল থেকে ভোট দিতে পারেননি।’

খনিজ সম্পদে সমৃদ্ধ ভারতের এই রাজ্যে কয়েক দশক ধরে সশস্ত্র সংঘাতের ঘটনা ঘটছে। সরকার ওই এলাকায় খনিজ উত্তোলন কারখানা স্থাপনে উৎসাহিত করলেও সশস্ত্র বামপন্থী বিদ্রোহী গেরিলা গ্রুপ মাওবাদীরা এর বিরোধিতা করে আসছে। পূর্বাঞ্চল ও কেন্দ্রের কয়েকটি রাজ্যে সক্রিয় মাওবাদীদের দাবি, তারা দরিদ্র ও ক্ষুদ্র জাতিসত্তার মানুষের বৃহত্তর স্বার্থে সাম্যবাদী শাসন প্রতিষ্ঠার জন্য লড়াই করছে। মাওবাদীরা নিয়মিতভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা চালায়। ২০১০ সালে ছত্তিশগড়ে দানতেওয়াদা জেলায় মাওবাদীদের ভয়াবহ হামলায় ৭৪ জন পুলিশ সদস্য নিহত হন।