ভারতের স্বাধীনতা দিবস ২১ অক্টোবর পালনের দাবি

পশ্চিমবঙ্গের বামফ্রন্টের শরিক দল ফরোয়ার্ড ব্লক দাবি তুলেছে ১৫ আগস্ট নয়, ২১ অক্টোবর ভারতের স্বাধীনতা দিবস পালন করা হোক। গতকাল শুক্রবার ফরোয়ার্ড ব্লকের বাংলা বা পশ্চিমবঙ্গ কমিটির সাধারণ সম্পাদক নরেন চট্টোপাধ্যায় এ দাবি তুলেছেন। তিনি বলেছেন, ভারতের স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষচন্দ্র বসু প্রথম ভারতের আজাদ হিন্দ সরকার গঠন করেছিলেন ১৯৪৩ সালের ২১ অক্টোবর। সেই প্রবাসী সরকারের প্রধান ও প্রধানমন্ত্রী ছিলেন নেতাজি। ১৯৪৫ সালের ১৮ আগস্ট তৎকালীন তাইওয়ানের তাইহাকু বিমানবন্দর থেকে অন্তর্ধান হওয়ার আগ পর্যন্ত নেতাজি ওই পদে ছিলেন।

ব্রিটিশকে তাড়িয়ে ভারতের স্বাধীনতা আসে ১৯৪৭ সালের ১৫ আগস্ট। আর এতকাল ধরে ভারতের স্বাধীনতা দিবস পালন হয়ে আসছে ১৫ আগস্ট। ফরোয়ার্ড ব্লক যদিও দলীয়ভাবে ১৫ আগস্টকে স্বাধীনতা দিবস হিসেবে পালন না করে ২১ অক্টোবরকে আজাদ হিন্দ বাহিনীর স্বাধীন সরকার গড়ার দিনকে শ্রদ্ধার সঙ্গে পালন করে আসছে। কিন্তু ফরোয়ার্ড ব্লক চায় ২১ অক্টোবরকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করতে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতাজির গড়া আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি উপলক্ষে গত ২১ অক্টোবর দিল্লির লালকেল্লায় পতাকা তুলে শ্রদ্ধা জানিয়েছিলেন আজাদ হিন্দ সরকার এবং ভারতের প্রথম সরকারের প্রধানমন্ত্রী নেতাজিকে। এরপরই ফরোয়ার্ড ব্লক থেকে গতকাল দাবি ওঠে প্রধানমন্ত্রী যখন ভারতের প্রথম আজাদ হিন্দ সরকারকে স্বীকৃতি দিয়েছে, তখন আজাদ হিন্দ সরকার গড়ার প্রথম দিন ২১ অক্টোবরকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হোক।