কংগ্রেস-জেডিএস শাসন কেমন চলছে, প্রমাণ মঙ্গলবার

কর্ণাটকে কংগ্রেস ও ধর্মনিরপেক্ষ জনতা দলের (জেডিএস) জোট শাসন কেমন চলছে, রাজ্যের পাঁচ কেন্দ্রের উপনির্বাচনে তার প্রমাণ পাওয়া যাবে। শনিবার ওই পাঁচ কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে তিনটি লোকসভা, দুটি বিধানসভা। ফল ঘোষণা হবে আগামী মঙ্গলবার।

লোকসভা কেন্দ্রগুলো হলো শিবমোগা, বেলারি ও মান্ডিয়া। বিধানসভা কেন্দ্র দুটি রামনগর ও জামাখান্ডি। পাঁচ কেন্দ্রেই জোটবদ্ধ হয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করছে রাজ্যের দুই শাসক দল কংগ্রেস ও জেডিএস। কংগ্রেস লড়ছে বেলারি লোকসভা ও জামাখান্ডি বিধানসভা কেন্দ্রে; জেডিএস শিবমোগা ও মান্ডিয়া লোকসভা আসন ও রামনগর বিধানসভা কেন্দ্রে।

রামনগর কেন্দ্রে জেডিএসের প্রার্থী মুখ্যমন্ত্রী কুমারস্বামীর স্ত্রী অনিতা। এই কেন্দ্রে বিজেপির প্রার্থী ছিলেন এল চন্দ্রশেখর। মাত্র দুদিন আগে তিনি কংগ্রেসে যোগ দেন। ফলে অনিতার জয় নিশ্চিত। শুধু ঘোষণা বাকি। কুমারস্বামী যে দুই কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছিলেন, রামনগর তার একটি।

শিবমোগা লোকসভা কেন্দ্র থেকে পদত্যাগ করে বিজেপির হয়ে ভোটে দাঁড়িয়েছিলেন সাবেক মুখমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। সেই কেন্দ্রে এবার বিজেপি দাঁড় করিয়েছে তাঁর ছেলে রাঘবেন্দ্রকে। এই কেন্দ্রের অন্য দুই প্রার্থীও সাবেক মুখ্যমন্ত্রীদের ছেলে। জেডিএস দাঁড় করিয়েছে সাবেক মুখ্যমন্ত্রী এস বঙ্গারাপ্পার ছেলে মধু বঙ্গারাপ্পাকে, সংযুক্ত জনতা দল দাঁড় করিয়েছে আর এক সাবেক মুখ্যমন্ত্রী জে এইচ প্যাটেলের ছেলে মহিমকে। তিন সাবেক মুখ্যমন্ত্রীই কোনো না কোনো সময় এই শিবমোগা কেন্দ্র থেকে জিতেছিলেন।

শিবমোগার মতোই লৌহ আকর খনির জন্য বিখ্যাত বেলারি কেন্দ্রটিও বিজেপির খাসতালুক বলে পরিচিত। দুটি আসনই বিজেপির কাছ থেকে ছিনিয়ে নিতে কংগ্রেস-জেডিএস জোট কোমর কষে নেমেছে। বিজেপি নেতা শ্রীরামালু বিধানসভায় জিতে এই আসনটি ছেড়ে দেন। এখানে বিজেপি প্রার্থী করেছে শ্রীরামালুর বোন শান্তাকে।

বেলারি কেন্দ্রটি প্রথম আলোচনায় উঠে আসে ১৯৯৯ সালে, যখন কংগ্রেসের সোনিয়া গান্ধীর মোকাবিলায় এই কেন্দ্র থেকে বিজেপি দাঁড় করায় সুষমা স্বরাজকে। জিতেছিলেন সোনিয়া। পরেরবারের ভোটে, ২০০৪ সালে ইউপিএ সরকার গঠনের সময় সুষমা ঘোষণা করেন, সোনিয়ার মতো এক বিদেশি প্রধানমন্ত্রী হলে তিনি মাথা ন্যাড়া করে সাদা কাপড় পরা শুরু করবেন। সোনিয়া প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছিলেন মনমোহন সিংকে। সুষমাকেও মাথা মুড়োতে হয়নি।

বেলারিতে কংগ্রেসের প্রার্থী হলেন ভি এস উগরাপ্পা। তাঁর বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগ রয়েছে। কংগ্রেস বেলারি ছিনিয়ে নিতে আশাবাদী, কারণ, এই লোকসভা কেন্দ্রের আটটি বিধানসভা আসনের মধ্যে ছয়টি তাদের দখলে।

মান্ডিয়া লোকসভা কেন্দ্রটি ছিল জেডিএসের দখলে। প্রার্থীও দিয়েছে তারা। জামাখান্ডি বিধানসভা আসনটি ছিল কংগ্রেসের দখলে। জয়ী প্রার্থী সিদ্দু ন্যামগৌড়া সড়ক দুর্ঘটনায় মারা যাওয়ায় তাঁর ছেলে আনন্দকে কংগ্রেস প্রার্থী মনোনীত করেছে।

শিবমোগা, বেলারি ও মান্ডিয়া কেন্দ্রের মেয়াদ হবে ক্ষণস্থায়ী, আগামী বছরের এপ্রিল-মে মাসে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচন পর্যন্ত।