মাওবাদীদের হামলায় ছত্তিশগড়ে নিহত ৫

মাওবাদীদের হামলায় ভারতের ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ পাঁচজন নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার রাজ্যের দান্তেওয়ারা জেলায় বাসে বিস্ফোরণ ঘটালে হতাহতের এই ঘটনা ঘটে। এতে আহত হন দুজন।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে ভারতের কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর (সিআইএসএফ) এক সদস্যও ছিলেন। নিহত বাকি তিনজন হলেন ওই বাসের চালক, কন্ট্রাক্টর ও ক্লিনার। প্রতিবেদনে বলা হয়, বাজার থেকে সিআইএসএফ ক্যাম্পের জন্য খাদ্যপণ্য নিয়ে ফেরার পথে বাসের ওপর ওই বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা।

ঠিক এমন সময় হামলার এই ঘটনা ঘটল—যার চার দিন পরই ছত্তিশগড়ে বিধানসভার নির্বাচন হওয়ার কথা। দুই দফায় এই নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে প্রথম দফার ভোট গ্রহণ হবে ১২ নভেম্বর। এরপর দ্বিতীয় দফার ভোট হবে ২০ নভেম্বর। এ ছাড়া আগামীকাল শুক্রবার ছত্তিশগড়ে নির্বাচনী প্রচারণায় আসার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। আজকের হামলা স্থল থেকে তাঁর সমাবেশস্থলের দূরত্ব এক শ কিলোমিটারের মধ্যে।

প্রতিবেদনে বলা হয়, যে বাহিনীর খাদ্যপণ্যবাহী বাসে হামলার এই ঘটনা ঘটে—তারা মূলত এই নির্বাচনে নিরাপত্তার দায়িত্ব পালন করার জন্যই দান্তেওয়ারায় এসেছিল। প্রসঙ্গত, মাত্র আট দিন আগে এই দান্তেওয়ারা জেলায় মাওবাদীদের হামলায় রাজ্য পুলিশের দুই সদস্য ও এক টিভি ক্যামেরাপারসন নিহত হন।