জাপান বারবার প্রাকৃতিক বিপর্যয়ে বিপর্যস্ত

বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) জাপানের অর্থনীতি সংকুচিত হয়েছে ১ দশমিক ২ শতাংশ। ছবি: এএফপি
বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) জাপানের অর্থনীতি সংকুচিত হয়েছে ১ দশমিক ২ শতাংশ। ছবি: এএফপি

বারবার প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়ছে জাপান। একের পর এক দুর্যোগে কমছে মানুষের ক্রয়ক্ষমতা, বাধাগ্রস্ত হচ্ছে রপ্তানি। এতে সংকুচিত হচ্ছে দেশটির অর্থনীতি।

সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) জাপানের অর্থনীতি সংকুচিত হয়েছে ১ দশমিক ২ শতাংশ। চলতি বছরে ভয়াবহ ভূমিকম্প ও প্রলয়ংকরী ঘূর্ণিঝড় আঘাত হানে দেশটিতে। এতে পূর্বধারণার চেয়ে বেশি সংকুচিত হয়েছে অর্থনীতি। এর মধ্যে এই মন্দার পালে বাতাস দিচ্ছে যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধ। দেশ দুটির মধ্যে পাল্টাপাল্টি শুল্ক আরোপে ক্ষতির মুখে পড়ছে বিশ্ব বাণিজ্য, যার নেতিবাচক প্রভাব পড়েছে জাপানের অর্থনীতিতেও।

এর আগে বার্তা সংস্থা রয়টার্সের অর্থনীতিবিদদের এক জরিপে পূর্বাভাস দেওয়া হয়, তৃতীয় প্রান্তিকে জাপানের অর্থনীতি সংকুচিত হবে ১ শতাংশ। তবে চলতি বছরে বেশ কয়েকটি প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়েছে জাপান। এর মধ্যে জাপানের পশ্চিমাঞ্চলে ব্যাপক বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধস, ভূমিকম্প ও ভয়ংকর ঘূর্ণিঝড়ে ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়েছে। এসব দুর্যোগে শিল্পকারখানাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে, দেশজ চাহিদা কমে গেছে।

এ ছাড়া যুক্তরাষ্ট্র ও চীন বাণিজ্যযুদ্ধ বিশ্বের সাপ্লাই চেইনকে ব্যাপক প্রভাবিত করছে। বিশ্লেষকেরা বলছেন, বাণিজ্যযুদ্ধ নিয়ে বিশ্বে একটা অনিশ্চয়তা তৈরি হয়েছে। জাপানসহ এশিয়ার বিভিন্ন দেশের অর্থনীতির গতি মন্থর হয়ে পড়ছে।