সিডনিতে ধূলিঝড়, অনেক ফ্লাইট বাতিল

অস্ট্রেলিয়ার সিডনিসহ নিউ সাউথ ওয়েলস রাজ্যের কিছু শহর ধূলিঝড়ের কবলে পড়েছে। ধূলিঝড়ে ঢেকে যায় রাস্তাঘাট। ছবি: রয়টার্স
অস্ট্রেলিয়ার সিডনিসহ নিউ সাউথ ওয়েলস রাজ্যের কিছু শহর ধূলিঝড়ের কবলে পড়েছে। ধূলিঝড়ে ঢেকে যায় রাস্তাঘাট। ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ার সিডনিসহ নিউ সাউথ ওয়েলস রাজ্যের কিছু শহর আজ বৃহস্পতিবার ধূলিঝড়ের কবলে পড়ে। স্থানীয় সময় বেলা ১১টা থেকে রাজ্যের নীল আকাশ ধুলায় বাদামি রং ধারণ করতে শুরু করে। বেলা বাড়ার সঙ্গে এ ঝড় আরও বাড়তে থাকে। দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাতে ধূলিঝড় আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

রাজ্যের প্রধান শহর সিডনিসহ আশপাশের আরও বেশ কিছু এলাকা এই মারাত্মক ধূলিঝড়ের কবলে পড়েছে। বাতাসে বিপজ্জনক মাত্রায় ধুলার উপস্থিতি থাকায় রাজ্যের ধূলিঝড়কবলিত এলাকার বাসিন্দাদের ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্য বিভাগ।

বৃহস্পতিবারের ধূলিঝড়ে সিডনির প্যারাম্যাটার বাতাসের প্রতি ঘনমিটারে ধুলার পরিমাণ ছিল ১০২ মাইক্রোগ্রাম। তবে রাজ্যের সিংলেটন শহরে ধুলার পরিমাণ ছিল সবচেয়ে বেশি ১২৮ মাইক্রোগ্রাম। ধূলিঝড়ের দরুন সিডনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এখনো পর্যন্ত ১৯টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

নিউ সাউথ ওয়েলস রাজ্যসহ অন্য কয়েকটি রাজ্যে আরও প্রচণ্ড গতিতে ধূলিঝড় আঘাত হানতে পারে বলে ধারণা করছে আবহাওয়া অধিদপ্তর। এর আগে ২০০৯ সালের সেপ্টেম্বরে সবচেয়ে বড় ধূলিঝড়ের সাক্ষী হয় সিডনিবাসী। সেই ধূলিঝড়ে বাতাসের প্রতি ঘনমিটারে ধূলির পরিমাণ ছিল ১৫ হাজার ৪০০ মাইক্রোগ্রাম।