কলকাতার প্রথম মুসলিম মেয়র ফিরহাদ

ফিরহাদ হাকিম, স্বাধীনতার পর কলকাতা করপোরেশনে প্রথম মুসলিম মেয়র হতে যাচ্ছেন।
ফিরহাদ হাকিম, স্বাধীনতার পর কলকাতা করপোরেশনে প্রথম মুসলিম মেয়র হতে যাচ্ছেন।

ভারতের স্বাধীনতার পর কলকাতা পৌর করপোরেশন এই প্রথমবারের মতো কোনো মুসলিম মেয়র পেল। নতুন এই মেয়রের নাম ফিরহাদ হাকিম। তিনি রাজ্য মন্ত্রিসভায় পৌর ও নগর উন্নয়নমন্ত্রীর দায়িত্বেও রয়েছেন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতার তৃণমূল কংগ্রেসের কাউন্সিলরদের নিয়ে বৈঠক শেষে মেয়র হিসেবে ফিরহাদের নাম ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে আজই মেয়র পদ ছেড়ে দেন শোভন চট্টোপাধ্যায়। তিনি ২০১০ সাল থেকে মেয়র হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

কলকাতা করপোরেশনের চলমান আইন অনুযায়ী নির্বাচিত কাউন্সিলর ছাড়া কেউ মেয়র হতে পারেন না। কাউন্সিলর না হওয়ায় এই আইন অনুযায়ী ফিরহাদ হাকিমের মেয়র হওয়ার সুযোগ ছিল না। আইনি এই সংকট কাটাতে আজই পরিবর্তন করা হয়েছে পৌর করপোরেশন আইন। নতুন এই আইনে বলা হয়, কাউন্সিলর না হয়েও কোনো ব্যক্তি মেয়র হতে পারবেন। তবে তাঁকে ছয় মাসের মধ্যে কোনো এলাকা থেকে কাউন্সিলর নির্বাচিত হতে হবে।

মেয়র পদ ছাড়াও পরিবর্তন আনা হয়েছে কলকাতা করপোরেশনের ডেপুটি মেয়রের পদে। বর্তমান ডেপুটি মেয়র ইকবাল আহমেদ অসুস্থ থাকায় তাঁর স্থলে আনা হচ্ছে অতীন ঘোষকে। মেয়র হিসেবে ফিরহাদের নাম ঘোষণার সঙ্গে ডেপুটি মেয়র হিসেবে অতীনের নামও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা।

তিন–তিনটি মন্ত্রণালয় ও মেয়রের পদে থাকা (শোভন চট্টোপাধ্যায় https://www.prothomalo.com/international/article/1566245) মমতার অতি নিকটজন হিসেবে পরিচিত ছিল। কিন্তু স্ত্রীর সঙ্গে অমিল ও অপর এক নারীর সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ায় সমালোচনার মুখে ছিলেন তিনি। মমতার পক্ষ থেকে কয়েক দফা পারিবারিক সমস্যা সমাধানের আহ্বান জানালেও কাজের কাজ কিছুই হয়নি। সর্বশেষ গত মঙ্গলবার মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন শোভন। এরপর বৃহস্পতিবার মেয়র পদ থেকে সরে দাঁড়ান তিনি। তাঁর এসব পদত্যাগপত্র মুখ্যমন্ত্রী মমতা গ্রহণ করেন।