ইউরোপ জুড়ে নেডরাংগেটের বিরুদ্ধে অভিযান, আটক ১০০

নেডরাংগেটের বিরুদ্ধে চলা পুলিশি অভিযান। পুলহাইম, জার্মানি, ৫ ডিসেম্বর। ছবি: এএফপি
নেডরাংগেটের বিরুদ্ধে চলা পুলিশি অভিযান। পুলহাইম, জার্মানি, ৫ ডিসেম্বর। ছবি: এএফপি

ইতালির মাফিয়া চক্রের বিরুদ্ধে ইউরোপের বেশ কয়েকটি দেশে একযোগে বড় ধরনের অভিযান চলছে। ভোর থেকে দুপুরের মধ্যে প্রায় এক শ ব্যক্তিকে আটক করে দেশগুলোর আইন শৃঙ্খলা বাহিনী। পাশাপাশি জব্দ করা হয় বিপুল পরিমাণ মাদকদ্রব্য।

আজ বুধবার জার্মানির স্থানীয় সময় ভোরের দিকে জার্মানিসহ ইতালি, স্পেন, বেলজিয়াম এবং নেদারল্যান্ডসে এই অভিযান শুরু হয়। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইতালির মাফিয়া চক্র নেডরাংগেটের সঙ্গে সন্দেহভাজন জড়িতদের বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে অভিযান চালাচ্ছে।

বিবিসি বলছে, ভোর থেকে দুপুরের মধ্যে এই অভিযানে দেশগুলোতে গ্রেপ্তারের সংখ্যা প্রায় এক শ। পাশাপাশি ইতিমধ্যে তিন টনের বেশি কোকেন ও ১৪০ কেজির ওপরে এক্সটেসি ( উদ্দীপক ওষুধ) জব্দ করে।

জার্মানির অপরাধ বিষয়ক কেন্দ্রীয় পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, নেডরাংগেটা নামের এই ইতালি মাফিয়া চক্রটি খুব ভয়ংকর এবং শক্তিশালী। এই অপরাধী চক্রর সদস্যদের খুঁজতে তাদের মালিকানার রেস্টুরেন্ট, অফিস ও বাড়িগুলিতে শত শত পুলিশ অভিযান চালাচ্ছে। জার্মানিতে বিশেষ করে দেশটির নর্দ রাইন ভেস্টফ্যালেন ও বাভেরিয়া রাজ্যে এই অভিযান পরিচালনা করা হচ্ছে। পুলিশ জানিয়েছে, এর মধ্যে নর্দ রাইন ভেস্টফ্যালেন রাজ্যে নেডরাংগেটের রয়েছে শক্তিশালী নেটওয়ার্ক। পুলিশ আরও জানিয়েছে, এই দুই রাজ্য ছাড়াও জার্মান জুড়ে সম্ভাব্য পিৎজা রেস্টুরেন্ট, আইস ক্যাফে বারসহ শতাধিক রকমের প্রতিষ্ঠানে পুলিশের তদন্ত কার্যক্রম পরিচালনা হচ্ছে।

ইতালির মাফিয়া চক্রের বিরুদ্ধে জার্মানিতে এটাই বড় ধরনের অভিযান বলে জানিয়েছেন জার্মান পুলিশ কর্মকর্তারা । নেডরাংগেটা নামের এই ইতালি মাফিয়া চক্রটি ইউরোপ ও লাতিন আমেরিকার বেশ কিছু দেশে অর্থ পাচার ও কোকেন ব্যবসার সঙ্গে যুক্ত। জার্মান পুলিশ বলছে, আজকের অভিযানে তাদের মূল লক্ষ্য এই মাফিয়াচক্রের সঙ্গে জড়িত ২০ জনকে গ্রেপ্তার করা—যাদের বিরুদ্ধে ইতিমধ্যে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। প্রসঙ্গত, ইউরোপীয় আইন ও বিচার বিষয়ক কর্তৃপক্ষের সার্বিক তত্ত্বাবধানে এই অভিযান পরিচালিত হচ্ছে।