পশ্চিমবঙ্গে বিজেপির তিনটি রথযাত্রা হবে: অমিত শাহ

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ছবি: রয়টার্স
বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ছবি: রয়টার্স

বিজেপির রথযাত্রা নিয়ে এখন উত্তাল পশ্চিমবঙ্গের রাজনীতি। বিজেপির এই রথযাত্রার বিরুদ্ধে অবস্থান নিয়েছে পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস, বিরোধী বাম দল ও কংগ্রেস। আদালত থেকে রথযাত্রা বন্ধের আদেশও এসেছে।

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সর্বভারতীয় সভাপতি অমিত শাহ রাজধানী দিল্লিতে এক সংবাদ সম্মেলনে বলেছেন, আগামী লোকসভা নির্বাচনের আগেই পশ্চিমবঙ্গ থেকে তিনটি রথ বের হবে।

রথযাত্রার নিরাপত্তার দাবিতে এবং রাজ্য সরকারের অসহযোগিতার প্রশ্ন তুলে গত ৩০ নভেম্বর কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের করেছিল রাজ্য বিজেপির সহসভাপতি জয়প্রকাশ মজুমদার। ওই আবেদনের শুনানি শেষে গত বৃহস্পতিবার ওই আবেদন খারিজ হয়। আদেশে বলা হয়, আগামী ৯ জানুয়ারি পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত পশ্চিমবঙ্গে রথযাত্রা করা যাবে না। গতকাল শুক্রবার পশ্চিমবঙ্গের কোচবিহার থেকে প্রথম রথ বের হওয়ার কথা ছিল। কিন্তু মামলার কারণে সেই রথ আর পথে নামেনি।

গত বৃহস্পতিবারের একক বেঞ্চের এই আদেশের বিরুদ্ধে বিজেপি কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। সেই আবেদনের শুনানি হয় গতকাল বিচারপতি বিশ্বনাথ সমদ্দারের নেতৃত্বে গড়া ডিভিশন বেঞ্চে। ওই বেঞ্চই গতকাল দুপক্ষের শুনানি শেষে ডিভিশন বেঞ্চ একক বেঞ্চের দেওয়া নির্দেশকে খারিজ করে দেন। আদালত বলেন, একক বেঞ্চের রায়ের গ্রহণযোগ্যতা নেই। একটি আবেদনের ওপর যেকোনো ধরনের নির্দেশ দিতে পারেন আদালত, কিন্তু একটি আবেদনকে সরাসরি খারিজ করে দিতে পারেন না।

ডিভিশন বেঞ্চ একক বেঞ্চের নির্দেশকে খারিজ করে জানিয়ে দেন, এই রথযাত্রা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের মুখ্য সচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশের ডিজিকে আগামী বুধবারের মধ্যে বসতে হবে বিজেপির তিন প্রতিনিধির সঙ্গে। সেখানেই ঠিক করতে হবে, কীভাবে এই রথযাত্রার কর্মসূচি পালন করা যায়। সেই প্রতিবেদন রাজ্য সরকারকে দিতে হবে আগামী শুক্রবারের মধ্যে।

এর আগে মামলার পর হাইকোর্ট রাজ্য সরকারের কাছ থেকে প্রতিবেদন তলব করেছিলেন। রাজ্য সরকার ও রাজ্য পুলিশ তাদের প্রতিবেদনে আদালতকে জানিয়ে দিয়েছিল, এই অল্প সময়ে প্রশাসন ও পুলিশের পক্ষে নিরাপত্তা দেওয়া সম্ভব হবে না। তাই উভয় পক্ষের শুনানি শেষে একক বেঞ্চের বিচারপতি নিরাপত্তার স্বার্থে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে বৃহস্পতিবার বিজেপির আবেদন খারিজ করে দিয়েছিলেন।

আগামী বছরের এপ্রিল-মে মাসে ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের নির্বাচনের কথা। তাই রাজ্যজুড়ে নির্বাচনী ঝড় তোলার জন্য বিজেপি এবার ‘গণতন্ত্র বাঁচাও’ নামে তিনটি প্রচার রথ বের করার সিদ্ধান্ত নিয়েছে। রথ তিনটি বের হবে রাজ্যর তিন প্রান্ত থেকে। রথযাত্রাকে ঘিরে তিনটি বড় সমাবেশ কর্মসূচি ছিল বিজেপির। এই সমাবেশে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সঙ্গে থাকার কথা ছিল রাজ্য ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং কেন্দ্রীয় মন্ত্রীদের। থাকার কথা ছিল বিজেপি–শাসিত বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের।