আন্দোলনকারীদের শান্ত করতে ভাষণ দেবেন মাখোঁ

প্যারিসের রাস্তা থেকে কাচের টুকরো, ভাঙা ও পুড়িয়ে দেওয়া গাড়ি সরাচ্ছেন কর্মীরা। ছবি: রয়টার্স
প্যারিসের রাস্তা থেকে কাচের টুকরো, ভাঙা ও পুড়িয়ে দেওয়া গাড়ি সরাচ্ছেন কর্মীরা। ছবি: রয়টার্স

ব্যাপক গণ-আন্দোলন শান্ত করতে আজ সোমবার জাতি উদ্দেশে ভাষণ দেবেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। টানা চার সপ্তাহ ছুটির দিনে ব্যাপক বিক্ষোভে ফ্রান্সের পরিস্থিতি নাজুক। বিক্ষোভে বিভক্ত হয়ে পড়েছে দেশটি। একই সঙ্গে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় অব্যাহত রেখেছে নিরাপত্তা বাহিনী।

জ্বালানি তেলের বাড়তি কর, জীবনযাত্রার নিম্নমান আর দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্রের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত ১৭ নভেম্বর থেকে ফ্রান্সে চলছে এই ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন। এই আন্দোলনে ব্যাপক বিক্ষোভ ও গ্রেপ্তারের ঘটনাও ঘটেছে। তাই এবার পরিস্থিতি শান্ত করতে জাতির উদ্দেশে ভাষণ দেবেন মাখোঁ।

আজ সোমবার এএফপির প্রতিবেদনে জানানো হয়, এলিসি প্রাসাদ থেকে গতকাল রোববার বলা হয়েছে, আজ স্থানীয় সময় রাত আটটায় ভাষণ দেবেন মাখোঁ।

শ্রমমন্ত্রী মিউরিয়েল পেনিকদ গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেন, প্রেসিডেন্ট কংক্রিট এবং তাৎক্ষণিক পদক্ষেপ ঘোষণা করবেন, কিন্তু এতে ন্যূনতম মজুরি বাড়ানো হবে না। তিনি মনে করেন, ন্যূনতম মজুরি বাড়ালে চাকরি ধ্বংস হবে। অনেক ছোট ব্যবসায় এটি প্রদানের সামর্থ্য থাকবে না, দেউলিয়া হয়ে যাবে। সরকারের মুখপাত্র বেনিয়ামিন গ্রিভুঁ জনগণকে অবাস্তব কিছু প্রত্যাশার ক্ষেত্রে সতর্ক করে দিয়েছেন।

এর আগে গতকাল ফ্রান্সের সরকারি কর্মকর্তারা বলেন, গত শনিবারের বিক্ষোভে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। রাজধানী প্যারিস, মার্শাই, লিওঁ, তুলুজসহ বেশ কয়েকটি শহরে দাঙ্গা পুলিশের সঙ্গে ইয়েলো ভেস্ট বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে সারা দেশে মোট ১ হাজার ৭২৩ জনকে আটক করা হয়েছে। শুধু শনিবারই ১ হাজার ৮২ জনকে আটক করা হয়।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আটক ব্যক্তিদের মধ্যে ১ হাজার ২২০ জনকে কারাগারে পাঠানো হয়েছে। শনিবারের বিক্ষোভে সারা দেশে ১ লাখ ৩৬ হাজার লোক অংশ নেন। আগের শনিবারের বিক্ষোভেও সমসংখ্যক লোক যোগ দেন। তবে এই শনিবার প্যারিসের বিক্ষোভ ছিল বেশি সহিংস। বিক্ষোভকারীরা গাড়ি ও পুলিশ ব্যারিকেডে আগুন ধরিয়ে দেন; ভাঙচুর চালান।