নাগরিকত্ব সংশোধনীর প্রতিবাদে ত্রিপুরায় অবরোধ

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে সোমবার ত্রিপুরায় রেল ও সড়ক অবরোধ। ছবি: প্রথম আলো
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে সোমবার ত্রিপুরায় রেল ও সড়ক অবরোধ। ছবি: প্রথম আলো

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাহারের দাবিতে ত্রিপুরাতে আজ সোমবার সকাল থেকে শুরু হয়েছে সড়ক ও রেল অবরোধ। আঞ্চলিক দল আইএনপিটি এই অবরোধের ডাক দিয়েছে। তাঁদের দাবি, অবিলম্বে বিলটি প্রত্যাহার করতে হবে।

২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে অনুপ্রবেশকারী হিন্দু, খ্রিষ্টান, বৌদ্ধ, শিখ ও জৈনদের ভারতের নাগরিকত্ব দিতে চায় বিজেপি সরকার। এ জন্য ২০১৬ সালে একটি নাগরিকত্ব সংশোধনী বিল আনা হয় ভারতের জাতীয় সংসদে। বিলটি বর্তমানে যৌথ সংসদীয় কমিটিতে বিবেচনাধীন।

বিলটি প্রত্যাহারের দাবিতে আসামসহ বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে প্রতিবাদ। বিজেপি ছাড়া বেশির ভাগ দলই বিলটির বিরোধী। এমনকি আসামে বিজেপির শরিক দল অসম গণ পরিষদও বিলটির প্রতিবাদে সোচ্চার ।

ত্রিপুরায় উপজাতিদের রাজনৈতিক সংগঠন আইএনপিটি আজ সকাল থেকে দুপুর ১২ ঘণ্টার অবরোধে শামিল হয়। এতে থমকে গিয়েছিল রেল ও জাতীয় সড়ক।

আইএনপিটির সভাপতি বিজয় রাঙ্খল প্রথম আলোকে বলেন, ‘বিলটি প্রত্যাহার করা না হলে উত্তর পূর্বাঞ্চলের ভূমিপুত্ররা নিজেদের ভিটেমাটি হারাবেন। এমনিতেই অনুপ্রবেশকারীদের চাপে নিজস্বতা হারাচ্ছেন এখানকার আদি বাসিন্দারা।’ তাঁর দাবি, অবিলম্বে এই বিল প্রত্যাহার করতে হবে। না হলে আরও বড় আন্দোলনের হুমকি দেন তিনি।

নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাহারের দাবিতে সোচ্চার অন্যান্য আঞ্চলিক দলও। আসামে চলছে এই বিলের প্রতিবাদে লাগাতার আন্দোলন। দিল্লিতে ধরনা দিচ্ছেন আসামের মানুষ। শুধু আঞ্চলিক দলই নয়, কংগ্রেস ও সিপিএমও এই বিলের বিরোধী। দুটি দলেরই দাবি, জাতপাতের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া চলবে না।