'দেশ বাঁচাতে পারেন মমতা'

মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম আলো ফাইল ছবি।
মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম আলো ফাইল ছবি।

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লাহ বলেছেন, দেশ এক ভয়ংকর অবস্থার মধ্য দিয়ে চলেছে। এই অবস্থায় দেশকে বাঁচাতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়ই।

গতকাল শুক্রবার পশ্চিমবঙ্গের রাজ্য সচিবালয় নবান্নে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে বেরিয়ে এসে এই মন্তব্য করেন ফারুক। এই সময় মমতাও তাঁর পাশে ছিলেন।

মমতা পাশে থাকলেও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর প্রশংসাও করেন করেন ফারুক আবদুল্লাহ। তিনি বলেছেন, রাহুল এখন আর পাপ্পু নন। উনি রাহুল গান্ধী।যারা কটাক্ষ করেছিল, তারাও বুঝতে পারছে।

ফারুক আবদুল্লাহ বলেন, বিভাজনের নিত্যনতুন কৌশল আমদানি করে এ দেশের রাজনীতিতে সৌজন্য এবং পরম্পরার অপমৃত্যু ঘটানো হচ্ছে । আর এ জন্যই সরব হয়েছেন ন্যাশনাল কনফারেন্সের এই সাংসদ।

ফারুক আবদুল্লাহ
ফারুক আবদুল্লাহ

কলকাতায় বণিকসভা ভারত চেম্বার অব কমার্সের আয়োজনে একটি অনুষ্ঠানে শুক্রবার ফারুক আবদুল্লাহ অভিযোগ করেছেন, মানুষের হৃদয় জয় করার কোনো চেষ্টা না করে নরেন্দ্র মোদীর রাজত্বে শুধুই বিভাজন ঘটানো হচ্ছে। কাশ্মীর পরিস্থিতিরও সেই কারণে অবনতি হয়েছে বলে তিনি জানিয়েছেন।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে বিজেপি নেতারা যেভাবে‘পাপ্পু’বলে কটাক্ষ করতেন, তারও কড়া সমালোচনা করেন ফারুক। বণিকসভার অনুষ্ঠানের পরে নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একান্তে বেশ কিছু ক্ষণ কথা বলেন এই বর্ষীয়ান নেতা।

আগামী সোমবার কলকাতায় ফের মমতার সঙ্গে দেখা করতে আসছেন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির প্রধান কে সি চন্দ্রশেখর রাও। বিরোধী জোট নিয়েই মমতা তাঁর সঙ্গে কথা বলবেন বলে মনে করা হচ্ছে। কিছুদিন আগে আরও একবার চন্দ্রশেখর কলকাতায় এসে মমতার সঙ্গে ফেডারেল ফ্রন্টের পক্ষে সওয়াল করেছিলেন। এরপরই অবশ্য তিনি বিজেপির দিকে ঝুঁকেছিলেন। তবে তেলেঙ্গানা নির্বাচনে একা লড়াই করে সাফল্য আসার পরে ফের তিনি বিরোধী জোটের দিকে ঝুঁকেছেন।