'ফেডারেল ফ্রন্ট' গঠনে মমতা-রাও বৈঠক

কলকাতায় নিজ দপ্তরে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে শুভেচ্ছা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জী
কলকাতায় নিজ দপ্তরে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে শুভেচ্ছা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জী

ভারতের আঞ্চলিক দলগুলোকে নিয়ে একটি মোর্চা (ফেডারেল ফ্রন্ট) গঠন করতে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। গতকাল সোমবার কলকাতায় এসে রাজ্য সচিবালয় নবান্নে মমতার সঙ্গে বৈঠক করেন রাও।

তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনে বিপুলসংখ্যক আসনে জয়ী হয়ে আবার ক্ষমতায় বসেছেন চন্দ্রশেখর রাও। নির্বাচনে জেতার পরপরই তিনি আঞ্চলিক দলগুলোকে নিয়ে মোর্চা তৈরির কথা জানিয়েছিলেন। এ জন্য তিনি বিভিন্ন রাজ্য সফরে বেরিয়ে পড়েন। এই মিশনের জন্য একটি উড়োজাহাজও ভাড়া করেছেন রাও।

গত রোববার চন্দ্রশেখর রাও ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে এক দফা বৈঠক করেন। এরপর চলে আসেন কলকাতায়। কলকাতায় তাঁকে বিপুলভাবে স্বাগত জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ তাঁর মন্ত্রিসভার সদস্যরা।

মমতা ও চন্দ্রশেখর রাও দীর্ঘ বৈঠক করেন। বৈঠক শেষে মমতাকে পাশে নিয়ে চন্দ্রশেখর রাও বলেছেন, ‘আমাদের আলোচনা চলবে। খুব শিগগির আমরা আমাদের নির্দিষ্ট পরিকল্পনা সামনে নিয়ে আসব।’ তিনি জানিয়েছেন, এ ব্যাপারে তিনি উদ্যোগ চালিয়ে যাবেন। তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রথম ফেডারেল ফ্রন্ট তৈরির কথা জানিয়েছিলেন। ক্ষমতাসীন বিজেপি ও কংগ্রেসের একটি বিকল্প হবে এই ফ্রন্ট বা মোর্চা।

তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির প্রধান চন্দ্রশেখর রাও কলকাতা থেকে যাচ্ছেন দিল্লিতে। সেখানে তিনি বহুজন সমাজ পার্টির নেত্রী মায়াবতী, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গে ফ্রন্ট গঠন নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে।

রোববার নবীন পট্টনায়কের সঙ্গে বৈঠক শেষে চন্দ্রশেখর রাও সাংবাদিকদের বলেন, ‘দেশ পরিবর্তন চাইছে। এ জন্য আমরা আলোচনা শুরু করেছি। আমরা আমাদের কাজ করছি। কিন্তু এখনো কিছু স্থির হয়নি। সবে কথা শুরু হয়েছে। আমরা আবার বৈঠকে বসে ঠিক করব কীভাবে এগোনো যাবে পরবর্তীকালে। আমাদের দেশজুড়ে আরও মানুষের সঙ্গে কথা বলতে হবে। বিজেপি ও কংগ্রেসের শক্ত বিকল্প হতে গেলে দেশের সব আঞ্চলিক দলকে একজোট হতে হবে।’