দুবাইয়ের 'নিখোঁজ' রাজকন্যার ছবি প্রকাশ

দুবাইয়ের রাজকন্যা শেখ লতিফার পাশে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সাবেক হাইকমিশনার মেরি রবিনসন। ছবিটি বিবিসির সৌজন্যে।
দুবাইয়ের রাজকন্যা শেখ লতিফার পাশে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সাবেক হাইকমিশনার মেরি রবিনসন। ছবিটি বিবিসির সৌজন্যে।

সংযুক্ত আরব আমিরাতের ‘নিখোঁজ’ রাজকন্যার নতুন ছবি প্রকাশিত হয়েছে। গত মার্চে খবর রটেছিল, দুবাইয়ের শাসকের মেয়ে শেখ লতিফা বিদেশে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা বলেছিলেন, ভারতের কাছে এক প্রমোদতরি থেকে রাজকন্যাকে তুলে নিয়ে যাওয়া হয় এবং দেশে ফিরতে বাধ্য করা হয়। তবে আমিরাত ওই খবর প্রত্যাখ্যান করে জানায়, রাজকন্যা তাঁর পরিবারের সঙ্গে বাড়িতেই আছেন।

এ খবরে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো তখন উদ্বেগ প্রকাশ করে রাজকন্যা যে নিরাপদে আছেন, তার প্রমাণ দিতে আমিরাত কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায়। এই ছবির মাধ্যমে যেন সেই প্রমাণই দিল আমিরাত কর্তৃপক্ষ।

গতকাল সোমবার সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সাবেক কর্মকর্তা রাজকন্যা শেখ লতিফার সঙ্গে দেখা করেছেন। রাজকন্যার বিষয়ে যেসব মিথ্যা প্রচার রটে, এর মাধ্যমে জবাব পেয়ে গেল সবাই।

ছবিতে দেখা গেছে, শেখ লতিফার পাশে আছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সাবেক হাইকমিশনার ও আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন। ১৫ ডিসেম্বর দুবাইতে ছবিটি তোলা হয়।

আমিরাতের বিবৃতিতে বলা হয়েছে, তাদের অনুমতি সাপেক্ষে ছবিটি প্রকাশ করা হয়েছে। দুবাই সফরে মেরি রবিনসন নিশ্চিত হয়েছেন, রাজকন্যা ভালো আছেন। তাঁর প্রয়োজনীয় সহায়তা ও যত্ন তিনি পাচ্ছেন।

এর আগে প্রকাশিত ৪০ মিনিটের এক ভিডিওতে শেখ লতিফা অভিযোগ করেছিলেন, তিনি ও তাঁর পরিবারের স্বাধীন জীবনযাপনের অধিকার নেই। তিনি ১৬ বছর বয়সে পালানোর চেষ্টা করেছিলেন। তিনি সেখানে দাবি করেছিলেন, পালানোর চেষ্টা করার দায়ে তাঁকে তিন বছর কারাবন্দী রাখা হয়েছিল এবং তাঁকে ব্যাপক নির্যাতন করা হয়েছে।