নেতাজি সুভাষ বসুর নামে দ্বীপ

নেতাজি সুভাষ চন্দ্র বসু
নেতাজি সুভাষ চন্দ্র বসু

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি দ্বীপ রস আইল্যান্ডের নাম হলো ‘নেতাজি সুভাষ চন্দ্র বসু আইল্যান্ড’। গতকাল রোববার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্দামান এসে এই নামকরণ করেন। গতকাল ছিল নেতাজি গঠন করা আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি উৎসব।
প্রধানমন্ত্রী মোদি এদিন নেতাজির ঘোষিত নেইল আইল্যান্ডের নামকরণ করেন ‘শহীদ দ্বীপ’ এবং হ্যাভলক দ্বীপের নামকরণ করেন ‘স্বরাজ দ্বীপ’।
৭৫ বছর আগে আন্দামান নিকোবর দ্বীপের রাজধানীর পোর্ট ব্লেয়ারের সাউথ পয়েন্টে প্রথম আজাদ হিন্দ সরকার গঠন করা কথা ঘোষণা করেছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বসু। দিনটি ছিল ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর। সেদিন এখানে জাতীয় পতাকা উত্তোলন করে নেতাজি দুটি দ্বীপের নামকরণ করেছিলেন শহীদ ও স্বরাজ দ্বীপ নামে। সেই দিনকে স্মরণ করে গতকাল এই সাউথ পয়েন্টে পতাকা তোলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে এই আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি উপলক্ষে লাল কেল্লায় জাতীয় পতাকাও তুলেছিলেন মোদি।
এই আন্দামান রাজ্যে রয়েছে ঐতিহাসিক সেলুলর কারাগার। আজ অবশ্য এটি এক ঐতিহাসিক নিদর্শন। এ কারাগারেই একসময় স্বাধীনতাসংগ্রামীদের নির্বাসন দেওয়া হতো। বলা হতো কালা পানির দেশ। মোদি গতকাল সেলুলর কারাগারও পরিদর্শন করেন। পরিদর্শন করেন কার-নিকোবর দ্বীপও। এই দ্বীপেই আঘাত হেনেছিল সুনামি।

প্রধানমন্ত্রী এদিন সুনামিতে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তিনি আবেগে আপ্লুত হয়ে বসে পড়েন সেলুলর কারাগারের চত্বরে। এখানেই একদিন দেশের স্বাধীনতাসংগ্রামীরা যাপন করেছেন বন্দিজীবন। প্রধানমন্ত্রী এদিন পোর্ট ব্লেয়ার স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে নেতাজির নামে ডাক টিকিট এবং ৭৫ রুপির বিশেষ মুদ্রার উদ্বোধন করেন। ঘোষণা দেন আন্দামানে একটি ডিমড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠারও।

ভারতের ৩৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ অন্যতম। ভারতের দক্ষিণে বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে এর অবস্থান। ৫৭২টি দ্বীপ নিয়ে গঠিত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। এই দ্বীপপুঞ্জের বহু দ্বীপেই এখনো মানুষের বসতি গড়ে ওঠেনি।

৮ হাজার ২৫০ কিলোমিটার বিস্তৃত এই দ্বীপপুঞ্জে বাস রয়েছে ৩ লাখ ৮০ হাজার ৫২০ জন মানুষের। এখানের সরকারি ভাষা ইংরেজি হলেও বেশির ভাগ মানুষ বাংলায় কথা বলে। এখানে হিন্দি, তামিল ও তেলেগু ভাষার প্রচলনও রয়েছে। ১৯৫৬ সালের ১ নভেম্বর এই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ভারতের একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। ভারতে রয়েছে ২৯টি রাজ্য আর ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল।