মোদির সভায় কালো পোশাক নয়

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

আগামী শনিবার ভারতের বিজেপি শাসিত রাজ্য ঝাড়খন্ডে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি রাজ্যের পালামৌতে বিজেপি আয়োজিত এক জনসভায় যোগ দেবেন। এই জনসভায় যাঁরাই আসবেন, তাঁরা কোনো কালো পোশাক পরে আসতে পারবেন না। এ নির্দেশ দিয়েছে পুলিশ।

ঝাড়খন্ড সরকার নির্দেশ দিয়েছে, মোদির জনসভায় যোগ দিতে হলে কালো রঙের পোশাক, বিশেষ করে শাল, ট্রাউজার, শার্ট, কোট, সোয়েটার, মাফলার, টুপি, মোজা, টাই, ব্যাগ ও জুতা পরে আসা যাবে না। তবে শেষ মুহূর্তে ঝাড়খন্ড সরকার ছাড় দিয়েছে কালো রঙের জুতোকে। তবে সবাইকে সচিত্র বৈধ পরিচয়পত্র নিয়ে ঢুকতে হবে এই জনসভাস্থলে।

ঝাড়খন্ড সরকার মোদির এই জনসভায় রাজ্যে চুক্তির ভিত্তিতে নিয়োজিত ৮০ হাজার প্যারা টিচার যাতে কোনো বিক্ষোভ দেখাতে না পারেন, সে জন্য এই নির্দেশ জারি করেছে। পালামৌ জেলার পুলিশ সুপার ইন্দ্রজিৎ মাহাত বলেছেন, ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী মোদির জনসভায় যোগ দিতে ইচ্ছুক ঝাড়খন্ডবাসী কালো পোশাক পরে আসতে পারবেন না।

ওই দিন প্যারা টিচাররা এই জনসভায় যোগ দিয়ে যাতে কোনো বিক্ষোভ বা কালো পতাকা দেখাতে না পারেন, তাই আগাম সতর্কতা হিসেবে এই নির্দেশ জারি করা হয়েছে। গত মাসে ঝাড়খন্ডের রাজধানী রাঁচিতে মুখ্যমন্ত্রী রঘুবর দাসের এক অনুষ্ঠানে প্যারা টিচাররা যোগ দিয়ে কালো পতাকা উঁচিয়ে প্রতিবাদ করেছিলেন। দাবি তুলেছিলেন অন্য সরকারি শিক্ষকদের মতো তাঁদেরও বেতনসহ অন্য সুযোগ-সুবিধা দেওয়ার। এই কারণেই রাজ্য সরকারের নির্দেশে পুলিশ সুপার এই নিষেধাজ্ঞা জারি করেছেন।