দিলীপ ঘোষের মন্তব্য ঘিরে বিজেপির রোষ

মমতা বন্দ্যোপাধ্যায় ফাইল ছবি
মমতা বন্দ্যোপাধ্যায় ফাইল ছবি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন ছিল গতকাল শনিবার। জন্মদিনে মমতাকে শুভেচ্ছা জানান বিজেপির পশ্চিমবঙ্গের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেছেন, বাংলা থেকে প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য মমতাই। তিনিই হতে পারেন বাঙালি প্রধানমন্ত্রী। পরে বাংলা থেকে বিজেপির কেউ প্রধানমন্ত্রী হতে পারেন। দিলীপ ঘোষের মন্তব্যের পর তেলে বেগুনে জ্বলে ওঠে বিজেপির রাজ্য নেতৃত্বের একাংশ।

দিলীপ ঘোষের মন্তব্যে ক্ষুব্ধ হয়ে অনেকেই বলছেন, তৃণমূল নেত্রী গোটা রাজ্যে বিজেপির ওপর অত্যাচার, নির্যাতন চালিয়ে যাচ্ছে। সন্ত্রাস করে ভোটে জিতছে, সেই তৃণমূল নেত্রীকে দিলীপ ঘোষ বাঙালি প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাইছেন?

দিলীপ ঘোষের মন্তব্য নিয়ে রাজ্যের বিজেপির কর্মীরা দলীয় সর্বভারতীয় সভাপতি অমিত শাহের কাছে নালিশ জানিয়েছেন।

মমতার জন্মদিনে দিলীপ ঘোষ বলেছেন, মুখ্যমন্ত্রীর সাফল্যের ওপর পশ্চিমবঙ্গের উন্নয়ন নির্ভর করছে। ভবিষ্যতে মুখ্যমন্ত্রী যাতে আরও ভালো কাজ করেন সে কথা স্মরণ করিয়ে দেন তিনি।

দিলীপ ঘোষ বলেন, ‘বাংলা থেকে যদি কেউ প্রথম প্রধানমন্ত্রী হন, তাহলে মমতারই সম্ভাবনা বেশি। পরে কেউ বিজেপি থেকে হতে পারেন। প্রথম বাঙালি হিসেবে প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি হয়েছেন। এবার একজন বাঙালির প্রধানমন্ত্রী হওয়া উচিত। আর এই তালিকায় সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে মমতারই। অতীতে জ্যোতি বসুর প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ এলেও দল সেদিন তাঁকে প্রধানমন্ত্রী করার অনুমতি দেয়নি। তাই তিনি বাঙালি প্রধানমন্ত্রী হিসেবে মমতাকে দেখতে চান।’

দিলীপ ঘোষের এই মন্তব্য না মানার কারণ, বিজেপি এখনো লড়ছে মোদিকে ফের প্রধানমন্ত্রী করার জন্য। আগামী মার্চ-এপ্রিল মাসে ভারতের লোকসভার ৫৪৩টি আসনে নির্বাচন হওয়ার কথা।