রথযাত্রার অনুমতি পায়নি বিজেপি

পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় বিজেপির রথযাত্রার অনুমতি বাতিল করেছেন ভারতের সুপ্রিম কোর্ট।
পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় বিজেপির রথযাত্রার অনুমতি বাতিল করেছেন ভারতের সুপ্রিম কোর্ট।

শেষ পর্যন্ত ভারতের পশ্চিমবঙ্গে বিজেপি আয়োজিত রথযাত্রার অনুমতি মেলেনি। পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় মঙ্গলবার রথযাত্রার অনুমতি বাতিল করেন দেশটির সুপ্রিম কোর্ট। তবে বিজেপি যথারীতি সভা-সমিতি, মিটিং-মিছিল করতে পারবে। এর আগে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে জানিয়ে দেওয়া হয়, রথযাত্রা হলে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। রাজ্য সরকারের সেই আবেদনের পরিপ্রেক্ষিতে অনুমতি বাতিল করা হয়।

এর আগে ৪২ দিনের রথযাত্রার অনুমতি না দিলে বিজেপি কলকাতা হাইকোর্টে আবেদন জানায়। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ শর্ত সাপেক্ষে রথযাত্রার অনুমতি দিলে ওই আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয় পশ্চিমবঙ্গ সরকার। যদিও বিজেপি কলকাতা হাইকোর্টের নির্দেশের পর রথযাত্রার নাম বদল করে ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’নামকরণ করে। তাতেও অবশ্য সায় মেলেনি।

রথযাত্রার নিরাপত্তার দাবিতে এবং রাজ্য সরকারের অসহযোগিতার প্রশ্ন তুলে গত ৩০ নভেম্বর কলকাতা হাইকোর্টে একটি মামলা করেছিলেন রাজ্য বিজেপির সহসভাপতি জয়প্রকাশ মজুমদার। দায়ের করা মামলার ওই আবেদনের শুনানি শেষে বিচারপতি বিজেপির সেই আবেদন খারিজ করে দেন। এতে কার্যত বন্ধ হয়ে গেল বিজেপির রথযাত্রার কর্মসূচি।

আগামী এপ্রিল-মে মাসে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তাই রাজ্যজুড়ে নির্বাচনী ঝড় তোলার জন্য বিজেপি এবার সিদ্ধান্ত নিয়েছিল ‘গণতন্ত্র বাঁচাও ’ নামে তিনটি প্রচার রথ বের করার। রথ তিনটি রাজ্যর তিন প্রান্ত থেকে বের হওয়ার কথা ছিল। অনুমতি না পাওয়ায় তা আটকে গেল।