কলকাতা বইমেলায় যোগ দিচ্ছে বাংলাদেশের ৪১টি প্রকাশনা সংস্থা

গত বছর কলকাতা বইমেলায় আহসান মঞ্জিলের আদলে তৈরি বাংলাদেশ প্যাভিলিয়ন। ছবি: প্রথম আলো
গত বছর কলকাতা বইমেলায় আহসান মঞ্জিলের আদলে তৈরি বাংলাদেশ প্যাভিলিয়ন। ছবি: প্রথম আলো

ভারতের কলকাতার ঐতিহ্যবাহী আন্তর্জাতিক বইমেলায় এবার বাংলাদেশের ৪১টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। এবার বাংলাদেশ প্যাভিলিয়ন হচ্ছে ঢাকার রোজ গার্ডেনের আদলে। সাড়ে তিন হাজার বর্গফুট জায়গাজুড়ে তৈরি হচ্ছে এই প্যাভিলিয়ন। 

আজ শুক্রবার সকালে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের বাণিজ্যসচিব মো. সাইফুল ইসলাম প্রথম আলোকে এ তথ্য জানিয়েছেন।

গত বছর বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মিত হয়েছিল ঢাকার আহসান মঞ্জিলের আদলে।

এবার কলকাতার বইমেলা শুরু হচ্ছে ৩১ জানুয়ারি। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। বইমেলার আয়োজক কলকাতার পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড। এবারের বইমেলায় বাংলাদেশ দিবস পালিত হবে ১০ ফেব্রুয়ারি। এ দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। বইমেলার আলোচনা সভায় যোগ দেবেন বাংলাদেশের বিশিষ্টজনেরা।

কলকাতার বইমেলা এবার ৪৩ বছরে পা দিচ্ছে। এবারের বইমেলার থিম কান্ট্রি হচ্ছে মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা। বইমেলায় গুয়াতেমালার কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন। এবারও বইমেলা বসবে কলকাতার সল্ট লেকের সেন্ট্রাল পার্কে। গত বছরও বইমেলা বসেছিল এই পার্কে। কলকাতার মেলার জন্য নির্ধারিত ‘মিলনমেলা ময়দানে’ সংস্কারের কাজ চলায় এবারও সেখানে বইমেলার আয়োজন করা যায়নি।

এবারের বইমেলার উদ্বোধন করবেন গুয়াতেমালার প্রখ্যাত সাহিত্যিক অধ্যাপক ইউডা মোরেস। অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং গুয়াতেমালার ভারতে নিযুক্ত রাষ্ট্রদূত জিয়োবান্নি কাসতিয়ো।

এবার বাংলাদেশের ৪১টি প্রকাশনা সংস্থা মেলায় অংশ নিচ্ছে। বইমেলায় আরও যোগ দেবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, রাশিয়া, ভিয়েতনাম, জাপান, চীন, ইরান, কোস্টারিকা, স্পেন, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনাসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রকাশকেরা। ভারতের বিভিন্ন রাজ্যের প্রকাশকেরাও এতে যোগ দেবেন। এ বছর ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবর্ষ। সেই দিনকে সামনে রেখে বইমেলায় আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের।

কলকাতা বইমেলা শুরু ১৯৭৬ সালে। এই বইমেলা এর আগে কলকাতা ময়দানে অনুষ্ঠিত হলেও ২০০৯ সালে তা পরিবর্তন করে সায়েন্স সিটির সামনে ১৮ একরের মিলনমেলা ময়দানে স্থানান্তর করা হয়।
কলকাতা বইমেলা এশিয়ার বৃহত্তম বইমেলা। আর পৃথিবীর তৃতীয় বৃহত্তম বইমেলা। ফ্রাঙ্কফুর্ট এবং লন্ডন বইমেলার পরই কলকাতার বইমেলার স্থান।