পদ্মশ্রী ফিরিয়ে দিলেন গীতা মেহতা

লেখক গীতা মেহতা
লেখক গীতা মেহতা

ভারত সরকারের দেওয়া পদ্মশ্রী খেতাব ফিরিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রপ্রবাসী ভারতীয় লেখক গীতা মেহতা। তিনি ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বড় বোন। আজ শনিবার সকালে এক খবরে এনডিটিভি জানিয়েছে, গতকাল সন্ধ্যায় ঘোষণা দেওয়া পদ্মশ্রী খেতাব আজ সকালে গ্রহণ না করার কথা বলেন তিনি।

এক বিবৃতিতে গীতা মেহতা বলেন, ‘আমাকে পদ্মশ্রীর উপযুক্ত মনে করায় আমি অত্যন্ত গর্বিত। কিন্তু আমি অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, সাধারণ নির্বাচনের সময় এই পুরস্কার প্রদানের বিষয়টি ভুল অর্থ বহন করতে পারে, যা সরকার এবং আমাকে বিব্রত করবে।’

এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, পদ্মশ্রী পুরস্কারের ঘোষণার কয়েক মাস আগেই গীতা মেহতা ও তাঁর স্বামী বিখ্যাত প্রকাশক সোনি মেহতার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁদের সঙ্গে দেড় ঘণ্টার এক বৈঠক করেন তিনি। গীতা ও তাঁর স্বামী অবশ্য তখন ভেবেছিলেন প্রধানমন্ত্রী হয়তো নিজের লেখা বই প্রকাশের চিন্তা করছেন।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে পদ্মশ্রী খেতাব দেওয়া আসলে রাজনৈতিক কৌশলেরই একটি অংশ। নবীন পট্টনায়েক ও তাঁর বিজু জনতা দলের বিরুদ্ধে বিজেপির চরম আক্রমণাত্মক মনোভাব মোটেও বন্ধ হয়নি।

সোনি মেহতা বারাক ওবামা, টনি ব্লেয়ারসহ ছয়জন নোবেল পুরস্কার বিজয়ীর লেখা প্রকাশ করেছেন।